তথ্য অধিকার আইনে ৯৫ হাজার তথ্য সরবরাহ হয়েছে : তথ্যমন্ত্রী

  19-06-2019 09:13PM

পিএনএস ডেস্ক : তথ্যমন্ত্রী ড. মোহাম্মদ হাছান মাহমুদ সংসদকে জানিয়েছেন, জনগণের ক্ষমতায়ন ও প্রতিটি সরকারি-বেসরকারি কর্তৃপক্ষের কর্মকাণ্ডে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে সরকার ২০০৯ সালের ২৯ মার্চ জাতীয় সংসদে ‘তথ্য অধিকার আইন ২০০৯’ পাস করে। একই বছরের ৬ এপ্রিল গেজেট আকারে আইনটি প্রকাশিত হয়। সে অনুযায়ী ১ জুলাই তথ্য কমিশন গঠন করা হয়। এরপর থেকে ৯৯ হাজার ২৩৮টি তথ্য প্রাপ্তির আবেদনের প্রেক্ষিতে সর্বমোট ৯৫ হাজার ২৩৩টি তথ্য সরবরাহ করা হয়েছে। এছাড়া ৩ হাজার ৮৩টি দায়েরকৃত অভিযোগের মধ্যে ২ হাজার ৯৭২টি অভিযোগ নিষ্পত্তি হয়েছে এবং ১১১টি অভিযোগ নিষ্পত্তির অপেক্ষায় রয়েছে।

স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বাজেট অধিবেশনে আজকের বৈঠকে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের মহিলা এমপি হাবিবা খানের লিখিত প্রশ্নে জবাবে তিনি এ তথ্য জানান।

জাতীয় পার্টির সদস্য সালমা ইসলামের তারকা চিহ্নিত লিখিত প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, বর্তমান সরকার ক্ষমতা গ্রহণের পর বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) আধুনিকায়নের লক্ষ্যে নানামুখী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। বিটিভিকে আরো আধুনিকায়নে ইতোমধ্যে ১ হাজার ৮৬৮ কোটি ৮২ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে ৪টি প্রকল্প গ্রহণ করা হয়েছে।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন