নিত্যপণ্যের দাম স্বাভাবিক রাখতে সরকারকে আইনি নোটিশ

  18-07-2019 08:08PM

পিএনএস ডেস্ক : পবিত্র ঈদুল আযহার আগেই নিত্যপণ্যের দাম স্বাভাবিক রাখতে সরকারের সংশ্লিষ্টদের আইনি নোটিশ পাঠানো হয়েছে। পাশাপাশি পিঁয়াজসহ নিত্যপণ্যের মূল্য নির্ধারণ করে তা ঘোষণার দাবি জানানো হয়েছে নোটিশে।

এ ছাড়া মূল্য নির্ধারণ ও তা ঘোষণা করা না হলে এর কারণ জানতে চাওয়া হয়েছে।

ভোক্তা অধিকার সংস্থা ‘কনসাস কনজ্যুমার্স সোসাইটি (সিসিএস)’র পক্ষে বৃহস্পতিবার রেজিস্ট্রি ডাকযোগে এ নোটিশ পাঠানো হয়।

খাদ্য সচিব, বাণিজ্য সচিব, স্থানীয় সরকার সচিব, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক, ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) চেয়ারম্যান বরাবর এ নোটিশ পাঠানো হয়।

ঈদুল আযহার আগেই পিঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় কয়েকটি পণ্যের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির প্রেক্ষিতে সিসিএস’র পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মো. আব্দুল মোমিন এ নোটিশ পাঠান।

এতে উল্লেখ করা হয়েছে নোটিশ প্রাপ্তির তিনদিনের মধ্যে এ বিষয়ে যথাযথ ব্যবস্থা নেওয়া না হলে প্রতিকার চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হবে।

২৫ থেকে ৩০ টাকার পিঁয়াজ হঠাৎ কয়েকদিন যাবত রাজধানীসহ সারাদেশে প্রায় দ্বিগুন দামে বিক্রি হচ্ছে। এছাড়া চাল, কাচা মরিচ, আদা, রসুনসহ বেশকিছু নিত্যপণ্যের দামও বেড়েছে।

নোটিশে বলা হয়েছে, ঈদকে সামনে রেখে সম্প্রতি অনৈতিক ও অবৈধ সিন্ডিকেটের মাধ্যমে নিত্যপণ্যের মূল বৃদ্ধি করা হয়েছে। বিশেষ করে পিঁয়াজের পর্যাপ্ত মজুদ থাকা সত্ত্বেও এর মূল্য দ্বিগুন বেড়েছে।

সিসিএস’র সম্পাদক পলাশ মাহমুদ দেশ রূপান্তরকে বলেন, ‘ঈদে যেসব নিত্যপণ্যের চাহিদা বেশি থাকে যেমন পিঁয়াজ, আদা, মসলা ইত্যাদির দাম অসাধু ব্যবসায়ীরা কৌশলে ঈদের একমাস আগেই বাড়িয়েছে। বানিজ্যমন্ত্রী নিজেই বলেছেন, সিন্ডিকেট করে অসাধু ব্যবসায়ীরা পিঁয়াজের দাম বাড়িয়েছে’।

‘দাম না কমলে সরকার খোলাবজারে পিঁয়াজ বিক্রি করবে। যদি সিন্ডিকেট করেই পিঁয়াজের দাম বাড়ানো হয়ে থাকে তাহলে সেটি দেখার দায়িত্ব তো সরকারেরই। সরকারই তো নির্ধারণ করে দিতে পারেন যে নিত্যপণ্য এত টাকার বেশি দামে বিক্রি করা যাবে না।’

তিনি বলেন, ‘আমরা এ ব্যাপারে আইনি নোটিশ দিয়েছি। যদি ৭২ ঘণ্টার মধ্যে ব্যবস্থা নেয়া না হয় তাহলে উচ্চ আদালতের দারস্থ হব।’

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন