যৌতুকের দাবিতে স্ত্রী নির্যাতন; শাবিপ্রবি শিক্ষকের বিরুদ্ধে মামলা

  

পিএনএস ডেস্ক : এবার বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষকের বিরুদ্ধে স্ত্রী নির্যাতনের অভিযোগ উঠেছে। সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক মিজানুর রহমানের বিরুদ্ধে তার স্ত্রী খন্দকার লিমানা নাজনীন যৌতুকের দাবিতে শারিরীক ও মানসিক নির্যাতনের অভিযোগ এনে মামলা দায়ের করেছেন। রমনা থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে এই মামলাটি দায়ের করা হয়েছে।

মামলার এজাহারে দেয়া তথ্য মতে, বিয়ের পর থেকেই একটি বাড়ি কিনে দেওয়ার জন্য লিমানাকে চাপ দিতে শুরু করে মিজানুর। লিমানার অপারগতায় ধীরে ধীরে বাড়তে থাকে চাপ। শুরু হয় হুমকি-ধামকি আর মানসিক নির্যাতন। একপর্যায়ে লিমানাকে তালাক দিয়ে আরো বড় অঙ্কের যৌতুক নিয়ে আরো একটি বিয়ে করার ঘোষণা দেয় মিজানুর। পাশাপাশি বাড়তে থাকে শারীরিক ও মানসিক নির্যাতন।

শশুর বাড়ীর অত্যাচার সহ্য করতে না পেরে একপর্যায়ে ছয় মাসের শিশুকে নিয়ে নিজের বাবার বাড়িতে চলে আসতে বাধ্য হয় লিমানা।এভাবেই এক বছর কেটে যায়। এই সময়ের মধ্যে লিমানার পরিবারের পক্ষ থেকে নানাভাবে সমস্যা সমাধানের চেষ্টা চলে।

প্রতিকার চেয়ে লিমানা বিশ্ব বিদ্যালয় কতৃপক্ষ বরাবরও আবেদন করেন। মানবাধিকার সংস্থা আইন ও সালিশ কেন্দ্রের মাধ্যমেও চলে মিমাংসার চেষ্টা। কিন্তু সব চেষ্টাই বিফলে যায়। আইন ও সালিশ কেন্দ্রের ডাকেও সাড়া দেননি মিজানুর।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech