ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ছাড়ালো ৫০ হাজার!

  16-08-2019 04:44PM

পিএনএস ডেস্ক: চলতি বছর সারা দেশের হাসপাতালগুলোতে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ভর্তিকৃত রোগীর সংখ্যা ৫০ হাজার ছাড়িয়েছে। শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ক্রাইসিস ম্যানেজমেন্ট সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুম থেকে তথ্য নিশ্চিত করা হয়েছে।

জানা যায়, রাজধানীসহ সারা দেশের সরকারি-বেসরকারি হাসপাতালে সর্বোচ্চ সংখ্যক ৫০ হাজার ডেঙ্গু রোগী ভর্তির রেকর্ড গড়েছে। তবে ইতোমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪২ হাজার ২৪৩ জন অর্থাৎ আক্রান্তদের ৮৪ শতাংশ সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ক্রাইসিস ম্যানেজমেন্ট সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুমের বলছে, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ১৬ আগস্ট পর্যন্ত ৪৯ হাজার ৯৯৯ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। আক্রান্তদের মধ্যে মারা গেছের ৪০ জন।

এদিকে সরকারি পরিসংখ্যানে রাজধানীর সরকারি-বেসরকারি ও স্বায়ত্তশাসিত মাত্র ৪০টি ও ঢাকার বাইরে বিভিন্ন বিভাগীয় হাসপাতালে ভর্তিকৃত রোগীকে এ হিসাবে দেখানো হয়। কিন্তু বাস্তবে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা কয়েকগুণ বেশি।

সরকারি হিসাবে মৃতের সংখ্যা মাত্র ৪০ জন বলা হলেও বেসরকারি বিভিন্ন হাসপাতালের তথ্য অনুসারে এ সংখ্যা দেড় শতাধিক।

তবে আশার কথা হলো ডেঙ্গু আক্রান্ত হাসপাতালে ভর্তি ৫০ হাজার রোগীর মধ্যে ইতোমধ্যেই সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪২ হাজার ২৪৩ জন অর্থাৎ আক্রান্তদের ৮৪ শতাংশ সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন।

বর্তমানে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে সর্বমোট ডেঙ্গু আক্রান্ত ভর্তি রোগীর সংখ্যা ৭ হাজার ৭১৬ জন। তাদের মধ্যে রাজধানীর ৪০টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ৪ হাজার ১৫ জন এবং অন্যান্য বিভাগীয় হাসপাতালে ভর্তিকৃত রোগীর সংখ্যা ৩ হাজার ৭০১ জন।

এদিকে গত ২৪ ঘণ্টায় অর্থ্যাৎ গতকাল বৃহস্পতিবার (১৫ আগস্ট) সকাল ৮টা থেকে শুক্রবার (১৬ আগস্ট) সকাল ৮টা পর্যন্ত সারা দেশের হাসপাতালগুলোতে নতুন ১ হাজার ৭১৯ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন। এদের মধ্যে রাজধানীতে ৭৫৯ জন ও বিভাগীয় শহরগুলোতে ৯৬০ জন।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন