মঙ্গলবার থেকে কমবে বৃষ্টি

  18-08-2019 12:10AM

পিএনএস ডেস্ক:আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় থাকার কারণে ঢাকাসহ সারাদেশে আগামী দু’দিন হালকা থেকে মাঝারি ধরনের ভারী অথবা ভারী বৃষ্টি হতে পারে। তবে বৃষ্টিপাতের প্রবণতা মঙ্গলবার থেকে হ্রাস পেতে পারে।

আগামী দু’দিনের আবহাওয়ার উল্লেখযোগ্য কোনো পরিবর্তন না থাকলেও ৫ দিনের আবহাওয়ার অবস্থা বলা হয়েছে, এ সময়ে বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমি বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং বঙ্গোপসাগরের উপরে মাঝারি অবস্থায় রয়েছে।

মৌসুমি বায়ুর সক্রিয়তার কারণে রাজশাহী খুলনা ও বরিশাল বিভাগের অধিকাংশ জায়গায়, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের ভারী অথবা ভারী বৃষ্টি হতে পারে।

সন্ধ্যা ছয়টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ ২৪১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বরিশালের খেপুপাড়ায়। এছাড়া খুলনায় ১১৫ মিলিমিটার, সিলেটে ৫৫ মিলিমিটারসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

নদী বন্দরসমূহকে ১ নম্বর সতর্ক সংকেত: দেশের সমূদ্র বন্দরসমূহের জন্য কোনো সতর্ক সংকেত নেই। তবে ঢাকা, ফরিদপুর, কুষ্টিয়া, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলসমূহের উপর দিয়ে দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিমি. বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদী বন্দরসমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

ঢাকায় শনিবার সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ৩১ মিনিটে এবং রোববার সূর্যোদয় ৫টা ৩৫ মিনিটে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন