মশা নিয়ে সারা বছরই কাজ করব: মেয়র আতিকুল

  19-08-2019 02:07AM

পিএনএস ডেস্ক:ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম আশ্বাস দিয়েছেন, এখন থেকে সারা বছরই মশা নিয়ে কাজ করবো।

গত কয়েক মাস ধরে ডেঙ্গু আক্রান্ত রোগীদের চিকিৎসায় নিয়োজিত চিকিৎসকদের আন্তরিক ধন্যবাদ জানান তিনি।

রোববার (১৮ আগস্ট) সন্ধ্যায় রাজধানীর তোপখানা রোডেস্থ বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) ভবনে বাংলাদেশ আওয়ামী লীগের ডেঙ্গু প্রতিরোধ ও চিকিৎসা মনিটরিং সেলের সঙ্গে মতবিনিময় সভায় মেয়র এ আশ্বাস দেন।

মো. আতিকুল ইসলাম বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর সুস্পষ্ট নির্দেশনা রয়েছে, সর্বাত্মক ডেঙ্গু মোকাবিলা করার। আমরা আমাদের সবটুকু দিয়ে চেষ্টা করছি। আমাদের বেশ কিছু প্রতিবন্ধকতা রয়েছে, অন্যতম বড় সমস্যা হচ্ছে নতুন ১৮টি ওয়ার্ডের জন্য কোনো জনবল নেই, পুরাতন ওয়ার্ডেও জনবল কম। তবুও আমরা কাজ করে যাচ্ছি, নতুন কর্মী ও জনবল নেওয়াও প্রক্রিয়াধীন রয়েছে। আমরা এখন থেকে সারা বছরই মশা নিয়ে কাজ করব। আমরা ইতোমধ্যে কীটতত্ত্ববিদ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক, রোগ নিয়ন্ত্রণ অধিদফতরের কর্মকর্তাসহ বিশেষজ্ঞ প্যানেল তৈরি করেছি।

তিনি বলেন, আমরা মশার কীটনাশক আমদানির সকল সিন্ডিকেট ভেঙে নতুন ও অধিক কার্যকর কীটনাশক আমদানি করেছি, যা এখন ডিএনসিসির সকল অঞ্চলে প্রয়োগ করা হচ্ছে। আমরা ইতোমধ্যে ডেঙ্গু ও এডিস নিয়ন্ত্রণে একটি আধুনিক গবেষণাগার তৈরি করার প্রস্তাব করেছি এবং এর মাধ্যমে আমরা একটি ইন্টিগ্রেটেড ভেক্টর ম্যানেজমেন্ট স্ট্রাটেজি তৈরি করে সে অনুযায়ী কাজ করব। আমরা এরই মধ্যে বাংলাদেশ স্কাউটস ও বিএনসিসির সহায়তায় পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করছি, কিন্তু আমরা চাই জনগণ ও এলাকাবাসী সম্পৃক্ত হোক। আমরা তথ্য প্রযুক্তি ও যান্ত্রিক ব্যবস্থার মাধ্যমে মশক নিধন কার্যক্রমকে আরও গতিশীল করেছি।

মেয়র সকলের উদ্দেশে বলেন, আমরা যেন যত্রতত্র ময়লা না ফেলে নির্দিষ্ট স্থানে ফেলি। আমরা যেন সুনাগরিক হয়ে যাই, আমরা যেন এডিস মশার প্রজননস্থল ধ্বংস করি। আসুন আমরা সবাই মিলে কাজ করি, নিশ্চয়ই আমরা ডেঙ্গু ও এডিস মশা মুক্ত দেশ গড়তে পারব।

ডেঙ্গু প্রতিরোধ ও চিকিৎসা মনিটরিং সেলের আহ্বায়ক ও বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন (বিএমএ) এর সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন বলেন, বাংলাদেশ আওয়ামী লীগের ডেঙ্গু প্রতিরোধ ও চিকিৎসা মনিটরিং সেল সিটি করপোরেশনের যেকোনো সহায়তায় পাশে থাকবে। চিকিৎসকরা বিভিন্ন দুর্যোগে যেভাবে দেশবাসীর সেবায় নিয়োজিত ছিলেন এখন ডেঙ্গু মোকাবিলায় ও ডেঙ্গু আক্রান্তদের সেবায়ও চিকিৎসকরা দিন রাত কাজ করে যাচ্ছেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বলেন, কারো ওপর দোষারোপের খেলায় মেতে না উঠে সবাই মিলে এই এডিস মশার উপদ্রব ও ডেঙ্গু রোগ থেকে উত্তোরণ পেতে হবে। দেশের জন্য দেশের জনগণের জন্য আমরা সকল ধরনের সহযোগিতা করতে প্রস্তুত।

সভায় দেশের চিকিৎসক ও আলোচকবৃন্দ দ্রুততম সময়ে প্রয়োজনীয় জনবল নিয়োগের জন্য মেয়রের দৃষ্টি আকর্ষণ করেন।

তারা বলেন, পরিচ্ছন্ন নগরী গড়তে জনসচেতনতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে সিটি করপোরেশনের সক্ষমতাও বাড়াতে হবে। সিটি কর্পোরেশনের নিজ উদ্যোগে মানুষের বাসা-বাড়ি, এলাকা, ছাদ পরিষ্কার করার জন্য মানুষকে উদ্বুদ্ধ করতে হবে।

আলোচনা অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন- বিএমএ’র মহাসচিব ডা. এহতেশামুল হক চৌধুরী, বাংলাদেশ আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা, স্বাধীনতা চিকিৎসক পরিষদ এর মহাসচিব ডা. মো. আব্দুল আজিজ প্রমুখ।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন