নির্বাচন ভবনে আগুন: ক্ষতিগ্রস্ত ইভিএম

  09-09-2019 10:36AM

পিএনএস ডেস্ক: রাজধানীর আগারগাঁও এলাকায় নির্বাচন কমিশন ভবনের নিচতলায় লাগা আগুনে কিছু ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে জাতীয় পরিচয়পত্রের ডেটাবেইজ অক্ষত অবস্থায় রয়েছে।

রোববার (০৮ সেপ্টেম্বর) দিবাগত রাত ১১টা ৬ মিনিটে ভবনের গ্রাউন্ড ফ্লোরে সূত্রপাত হয়ে বেজমেন্ট ওয়ান এবং টু’তে এ আগুন লাগে। ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট প্রায় দেড় ঘণ্টা ধরে একযোগে কাজ করে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।

এদিকে, অগ্নিকাণ্ডের কারণ অনুসন্ধানে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছেন নির্বাচন কমিশনা।

নির্বাচন ভবনের বেজমেন্টে ৪ হাজার ৫শ ইলেকট্রনিক ভোটিং মেশিন রাখা ছিল। এছাড়াও বেশ কিছু কার্টন ছিল সেখানে।

ইসির জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম বলেছেন, ইভিএমের কিছু ক্ষতি হয়েছে। ক্ষয়ক্ষতির প্রকৃত চিত্র ও কারণ বিষয়ে পরবর্তীতে খোঁজ নেবো।

শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে জানান তিনি।

এ ঘটনার কারণ উদ্ধারে দু'টি তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানান ব্রিগেডিয়ার জেনারেল সাইদুল ইসলাম। তিনি বলেন, তদন্ত প্রতিবেদন পেলে সব বোঝা যাবে। তবে তেমন কোনো ক্ষতি হয়নি। তিন দিনের মধ্যে তদন্ত কমিটিকে প্রতিবেদন দিতে বলা হয়েছে। এছাড়া ফায়ার সেফটি কেন কাজ করেনি তাও প্রতিবেদন হাতে পাওয়ার পর জানা যাবে।

আগুনের কারণে রংপুরের উপ-নির্বাচনে কোনো প্রভাব পড়বে কিনা জানতে চাইলে নির্বাচন কমিশন সচিব মো. আলমগীর বলেন, এই আগুনের কারণে রংপুরের উপ-নির্বাচনে কোনো প্রভাব পড়বে না। কারণ রংপুরসহ বিভিন্ন জেলায় ইভিএম মেশিন রয়েছে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন