মিষ্টি ফসলের গবেষণায় সংসদে বিল

  10-09-2019 07:13AM


পিএনএস ডেস্ক: প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির সিদ্ধান্তের আলোকে ইক্ষ্মু গবেষণা ইনস্টিটিউটের পরিবর্তে দেশের সকল মিষ্টি ফসলের গবেষণা একই ছাতার নিচে আনতে বাংলাদেশ সুপারক্রপ গবেষণা ইনস্টিটিউট আইন, ২০১৯ (বিএসআরআই) বিল উত্থাপিত হয়েছে সংসদে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের চতুর্থ অধিবেশনে সোমবার বিলটি উত্থাপন করেন কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক। তবে বিলটি উত্থাপনের বিষয়ে আপত্তি উত্থাপন করে জাতীয় পার্টির সংসদ সদস্য ফখরুল ইমাম।

তিনি বলেন, সাচিবিক কমিটি আইনের শিরোনাম পরিবর্তন করার ক্ষমতা কোথায় পেল? আইনের টাইটেল বদল করতে হলে সংসদে আসতে হবে। কিন্তু তা না করে সাচিবিক কমিটির সিদ্ধান্তে আইনের নাম পরিবর্তন হতে পারে না। সেক্ষেত্রে ২০১৫ সাল থেকে এ পর্যন্ত ই আইনের অধীনে যত কাজ হয়েছে, তা রেটিফাই না করা হলে সব অবৈধ হয়ে যাবে।

এ বিষয়ে কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক বলেন, উনার কথায় কিছুটা যুক্তি আছে। তবে দেশের মিষ্টি ফসলের গবেষণা অব্যাহত রাখতে আইনটি করা হয়েছে। আইনটির গুরুত্ব বিবেচনা করে আশা করি তিনি আপত্তি প্রত্যাহার করে নেবেন। পরে স্পিকার আইনটি উত্থাপনের জন্য সংসদের অনুমোদন গ্রহণ করেন।

বিলে নতুন আইন হওয়ার প্রেক্ষিতে বাংলাদেশ ইক্ষু গবেষণা ইনস্টিটিউটের সকল সম্পদ, অধিকর, ক্ষমতা, কর্তৃত্ব, চুক্তিসমূহ, ঋণ, দায় ও দায়িত্ব, এই প্রতিষ্ঠানের বিরুদ্ধে বা এই প্রতিষ্ঠানের পক্ষে হতে দায়ের করা সব মামলার আইনগত কার্যধারা বহাল থাকবে। ইনস্টিটিউটের বোর্ড বা কমিটি এমনভাবে বহাল থাকবে যেন তা এই আইনের অধীনে গঠিত হয়েছে।

বিলের উদ্দেশ্য ও কারণ সংবলিত বিবৃতিতে বলা হয়েছে, গত ১৬ সেপ্টেম্বর ২০১৫ তারিখে অনুষ্ঠিত প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির সিদ্ধান্তের আলোকে প্রতিষ্ঠানের নাম পরিবর্তন করে বাংলাদেশ সুপারক্রপ গবেষণা ইনস্টিটিউট নামকরণ করা হয়। সে অনুসারে অদ্যাবদি আইনটি পরিবর্তন/ সংশোধন হয়নি। তাই প্রতিষ্ঠানটির শিরোনাম পরিবর্তনসহ বিদ্যমান আইনটি সংশোধন ও হালনাগাদ করার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে।

তাই মিষ্টি জাতীয় ফসলের গবেষণা অব্যাহত রাখা প্রয়োজন বিবেচনায় ১৯৯৬ সালে প্রণীত বাংলাদেশ ইক্ষু গবেষণা ইনস্টিটিউট আইন ও ২০০২ সালে সংশোধিত আইন দু’টি রহিত করে অধিকতর সংশোধন ও পরিমার্জন করে বাংলাদেশ সুপারক্রপ গবেষণা ইনস্টিটিউট আইন, ২০১৯ বিলটি প্রণয়ন করা হয়েছে।

পিএনএস/ হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন