টেন্ডার প্রক্রিয়ায় দীর্ঘসূত্রিতা পরিহার করতে হবে : খালিদ মাহমুদ

  17-09-2019 10:30PM

পিএনএস ডেস্ক : প্রকল্প বাস্তবায়নে টেন্ডার প্রক্রিয়ায় দীর্ঘসূত্রিতা পরিহার করার আহ্বান জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী। তিনি বলেন, ‘প্রকল্প বাস্তবায়নে টেন্ডার প্রক্রিয়ায় দীর্ঘসূত্রিতা পরিহার করতে হবে। সকলে যাতে টেন্ডারে অংশ নিতে পারে সে ব্যবস্থা রাখবেন।’

আজ মঙ্গলবার মন্ত্রণালয়ের সভাকক্ষে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) ও সংস্থার নিজস্ব প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা সভায় তিনি এ নির্দেশনা দেন।

সভায় জানানো হয়, ২০১৯-২০ অর্থবছরে নৌপরিবহন মন্ত্রণালয় ৪৯টি প্রকল্প বাস্তবায়ন করছে। এ জন্য ব্যয় ধরা হয়েছে চার হাজার ৭১৩ কোটি ৩১ লাখ টাকা। প্রকল্পগুলোর মধ্যে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) অন্তর্ভুক্ত ৪০টি এবং সংস্থার নিজস্ব অর্থায়নে বাস্তবায়নাধীন নয়টি।

সভায় আরও জানানো হয়, এডিপির ৪০টি প্রকল্পের মধ্যে বিআইডব্লিউটিএর ২০টি, বিআইডব্লিউটিসির দুটি, মোংলা বন্দর কর্তৃপক্ষের চারটি, বাংলাদেশ স্থল বন্দর কর্তৃপক্ষের ছয়টি, নৌপরিবহন মন্ত্রণালয়ের একটি, পায়রা বন্দর কর্তৃপক্ষের দুটি, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের একটি, নৌপরিবহন অধিদপ্তরের দুটি, ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটের একটি ও জাতীয় নদী রক্ষা কমিশনের একটি এবং সংস্থার নিজস্ব অর্থায়নে নয়টি প্রকল্পের মধ্যে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সাতটি, বিআইডব্লিউটিসির একটি ও মোংলা বন্দর কর্তৃপক্ষের একটি প্রকল্প।

অনুষ্ঠানে মন্ত্রণালয় ও সংস্থার ৪৭ জন প্রকল্প পরিচালকদের মধ্যে ২০১৮-১৯ অর্থবছরের সফল দুজন প্রকল্প পরিচালককে ক্রেস্ট প্রদান করেন প্রতিমন্ত্রী।

বৈঠকে মন্ত্রণালয়ের সচিব মো. আবদুস সামাদসহ মন্ত্রণালয়ের অধীনস্থ সংস্থা প্রধানরা উপস্থিত ছিলেন।

পিএনএস/মো. শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন