কাজের নিশ্চয়তা ছাড়া সৌদি যাবেন না: পররাষ্ট্রমন্ত্রী

  

পিএনএস ডেস্ক : কাজের নিশ্চয়তা না পেলে শ্রমিকদের সৌদি আরবে না যাওয়ার জন্য আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। শনিবার দুপুরে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এই আহ্বান জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, গত কয়েক বছরে সৌদি আরবে অনেকগুলো কর্মক্ষেত্র বন্ধ হয়ে গেছে, তাদের অর্থনীতিও ভালো অবস্থায় নেই। যেসব শ্রমিকের আকামা নেই, তাদেরকেই ফেরত পাঠাচ্ছে সৌদি আরব সরকার।

অনেক ট্রাভেলস এজেন্সি অবৈধভাবে বিদেশে লোক পাচার করছে জানিয়ে মোমেন বলেন, অনেক এজেন্সি মানুষকে ভুল তথ্য দিয়ে আদম পাচার করছে। আর এসব এজেন্সির মাধ্যমে বিদেশ গিয়ে কাজ না পেয়ে বিপাকে পড়েন শ্রমিকরা।

অবৈধ মানবপাচারে জড়িত এজেন্সিগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়কে আহ্বান জানান মন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশি পর্যটকদের ভিসার জন্য সৌদি সরকার আগে দুই হাজার রিয়াল ফি নিলেও প্রধানমন্ত্রীর প্রচেষ্টায় এখন থেকে ৩০০ রিয়াল করে ফি নেবে সৌদি সরকার।

ভারত সীমান্তে মানুষ হত্যা কমে আসছে উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সীমান্ত হত্যা আগের যেকোনো সময়ের চেয়ে অনেক কম। ২০০২ সালে যেখানে বছরে ১৬৪ জন হত্যার শিকার হয়েছিল, এখন তা হাতেগোনা কয়েকজন।’ সীমান্ত হত্যা বন্ধে ভারতের সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রয়েছে বলে জানান মন্ত্রী।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech