জঙ্গিবাদের পেছনে ইন্টারনেটের প্যাকেজ: মনিরুল

  

পিএনএস ডেস্ক : ইন্টারনেটে আকর্ষণীয় প্যাকেজের পেছনে জঙ্গিবাদে টেনে আনার পরিকল্পনার সম্ভবানা থাকার কথা বলেছেন পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) প্রধান ও ঢাকা মহানগরের অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম।

শনিবার ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের সম্মেলন কক্ষে 'ঢাকা পিস টক' শীর্ষক এক অনুষ্ঠান উদ্বোধন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

এক প্রশ্নে মনিরুল ইসলাম বলেন, 'জঙ্গিবাদের যারা রিক্রুটার, মোটিভেটর, তারা ইন্টারনেটে লুক্রেটিভ ও অ্যাট্রাক্টিভ প্যাকেজ দিচ্ছে। যারা মানসিকভাবে দুর্বল ও যাদের দেশপ্রেম নেই, মানুষের প্রতি দায়িত্ববোধ নেই, মতাদর্শিক জায়গায় ধারণা নেই, জীবনের বাস্তবতা যারা মেনে নিতে না পেরে শর্টকাট পথ খুঁজছে, তারাই র্যাডিকালাইজড হচ্ছে।'

সংবাদ সম্মেলনে তিনি বলেন, পুরো বিশ্ব জঙ্গিবাদের ঝুঁকিতে রয়েছে, তবে এই মুহূর্তে বাংলাদেশে ঝুঁকি কিছুটা কম। সচেতনতার ফলে তরুণদের জঙ্গিবাদে জড়ানোর প্রবণতা কমলেও সংগঠকরা আকর্ষণীয় প্রস্তাব দিচ্ছে অনলাইনে।

মনিরুল ইসলাম বলেন, 'হলি আর্টিসান হামলার পর জঙ্গিবাদবিরোধী কাজ বেশি হচ্ছে, যা আগে খুব একটা ছিল না। আমাদের এটা আরও বাড়াতে হবে। আমাদের একটি জঙ্গিবাদবিরোধী অ্যান্টিবডি তৈরির কাজ করতে হবে।'

সিটিটিসি প্রধান বলেন, আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষে একা জঙ্গি নির্মূল সম্ভব নয়, এজন্য সবার সহযোগিতা দরকার।

তিনি আরও বলেন, জঙ্গিবাদবিরোধী কাজ আগে খুব একটা ছিল না; তবে হোলি আর্টিজান হামলার পর এটি বেশি হচ্ছে। আমাদের একটি জঙ্গিবাদবিরোধী অ্যান্টিবডি তৈরির কাজ করতে হবে।

পিএনএস/মো. শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech