‘প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ একটি রোল মডেল’

  22-11-2019 05:12PM

পিএনএস, মোরেলগঞ্জ প্রতিনিধি : দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. শাহাদৎ হোসেন বলেছেন, প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ একটি রোল মডেল। ২০৩০ সালের মধ্যে দুর্যোগ সহনীয় বাসগৃহের আওতায় আসবে প্রতিটি মানুষ । প্রাকৃতিক দুর্যোগে আর কোন পরিবারকে আশ্রয় কেন্দ্রে যেতে হবে না।

শুক্রবার সকালে তিনি বাগেরহাটের মোরেলগঞ্জে ডিজিটাল পদ্ধতিতে বহুমুখি আশ্রয় কেন্দ্র ও দুর্যোগ সহনীয় বাসগৃহ পরিদর্শন কালে এ কথা বলেন। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া নতুন পরিকল্পনায় দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণ একটি যুগান্তকারী পদক্ষেপ। আমাদের দেশের এ পরিকল্পনা আর্ন্তজাতিকভাবে বিশ্বকে তাক লাগিয়েছে।

শুক্রবার সকালে তিনি মোরেলগঞ্জ উপজেলার দৈবজ্ঞহাটী সেলিমাবাদ ডিগ্রী কলেজে বহুমুখি আশ্রয়ন কেন্দ্র , বলইবুনিয়া ইউনিয়নের শ্রেণীখালী গ্রামে প্রধানমন্ত্রী দেয়া টিআর, কাবিখা কর্মসূচির আওতায় নির্মাণাধীন বাসগৃহ পরির্দশন করেন। একই সাথে তিনি বুলবুলে ক্ষতিগ্রস্ত ও আহত মো. তোফচ্ছের আলী খানের বিধস্ত বসতবাড়ি ঘুরে দেখেন এবং তার খোঁজ খবর নেন।

এ সময় তার সাথে ছিলেন বাগেরহাট জেলা এডিএম মো. শাহিনুজ্জামান, উপজেলা নির্বাহী অফিসার মো. কামরুজ্জামান, জেলা ত্রাণ ও পুর্নবাসন অফিসার আবুল আসাদ মিয়া, বলইবুনিয়া ইউপি চেয়ারম্যান শাহাজাহান আলী খান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার মো. নাসির উদ্দিন, ও উপ-সহকারী প্রকৌশলী শুভংকর মন্ডল, উপ সহকারী কৃষি অফিসার মো.মিজানুর রহমান।

উল্লেখ্য, এ উপজেলায় ডিজিটাল পদ্ধতিতে বহুমূখি ৩টি আশ্রয় কেন্দ্র নির্মণাধীন। যার প্রতিটির নির্মাণ ব্যায় ধরা হয়েছে ২ কোটি ১০ লাখ টাকা করে। এছাড়াও প্রধানমন্ত্রী’র দেয়া ২০১৮-২০১৯ অর্থ বছরে গ্রামীন অবকাঠামো রক্ষণাবেক্ষণ (টিআর, বিশেষ কর্মসূচির আওতায় গৃহহীনদের জন্য দুর্যোগ সহনীয় ২৫টি বাসগৃহ নির্মাণ কাজ চলমান রয়েছে। দুর্যোগ সহনীয় এ বাসগৃহের প্রতিটি ব্যয় ধরা হয়েছে ২ লাখ ৫৮ হাজার ৫শ’ ৩১ টাকা করে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন