ভাষাসংগ্রামী রওশন আরা বাচ্চু আর নেই

  

পিএনএস ডেস্ক : মারা গেলেন ভাষাসংগ্রামী রওশন আরা বাচ্চু (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মঙ্গলবার সকাল ১০টা ৪০ মিনিটে রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

মৃত্যুকালে রওশন আর বাচ্চুর বয়স হয়েছিল ৮৬ বছর।

খবরটি নিশ্চিত করেছেন এই কীর্তিমান ব্যক্তিত্বের মেয়ে তাহমিদা বাচ্চু।

তাহমিদা বলেন, “আজ বিকেল সাড়ে ৩টায় মরদেহ বাংলা একাডেমিতে নেওয়া হবে। সেখানে সবার শ্রদ্ধা নিবেদনের জন্য রাখা হবে। পরে বাসার পাশে বায়তুল আমান জামে মসজিদে প্রথম জানাজা অনুষ্ঠিত হবে।”

আরও জানান, এরপর মরদেহ নেওয়া হবে গ্রামে বাড়ি মৌলভীবাজারের কুলাউড়ার উছলাপাড়ায়। সেখানেই চিরনিদ্রায় শায়িত হবেন এই ভাষাসংগ্রামী।

রওশন আরা বাচ্চু ১৯৩২ সালের ১৭ উছলাপাড়ায় জন্ম গ্রহণ করেন। ১৯৪৭ সালে পিরোজপুর গার্লস স্কুল থেকে ম্যাট্রিক পাস করেন। এরপর বরিশাল ব্রজমোহন কলেজ থেকে ১৯৪৮ সালে ইন্টারমিডিয়েট পাস করে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৫৩ সালে দর্শনে অনার্স করেন তিনি। ১৯৬৫ সালে বি এড এবং ১৯৭৪ সালে ইতিহাসে এম এ করেন।

তিনি সলিমুল্লাহ মুসলিম হল এবং উইম্যান স্টুডেন্টস রেসিডেন্সের সদস্য নির্বাচিত হন। গণতান্ত্রিক প্রোগ্রেসিভ ফ্রন্টের হয়ে ছাত্র রাজনীতিতে অংশগ্রহণ করেন। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি ভাষা আন্দোলনে যে সকল ছাত্র নেতারা ১৪৪ ধারা ভাঙার পক্ষে ছিলেন তিনি তাদের মধ্যে অন্যতম।

পেশা জীবনে রওশন আরা বাচ্চু বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত ছিলেন। এর মধ্যে রয়েছে ঢাকার আনন্দময়ী স্কুল, লিটল অ্যাঞ্জেলস, আজিমপুর গার্লস স্কুল (খণ্ডকালীন), নজরুল একাডেমি, কাকলি হাই স্কুল ও আলেমা একাডেমি। সর্বশেষ ২০০০ সালে বিএড কলেজের অধ্যাপক হিসেবে অবসর গ্রহণ করেন।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech