লাইসেন্স থাকলেই যানবাহন চালকদের চোখের চিকিৎসা ফ্রি

  

পিএনএস ডেস্ক : লাইসেন্স থাকলেই যানবাহন চালকদের ফ্রি চক্ষু পরীক্ষাসহ চোখের বিভিন্ন চিকিৎসা সেবা দিচ্ছে রাজধানীর মিরপুর ১১তে অবস্থিত স্পলেন্ডর লো ভিশন অ্যান্ড রিহ্যাবিলিটেশন সেন্টার (Splendor Low Vision and Rehabilitation Centre)।

সমাজকল্যাণমূলক সংগঠন "খেয়া ফাউন্ডেশন"-এর উদ্যোগে ৩০ নভেম্বর দুপুরে এই কার্যক্রম উদ্বোধন করা হয়। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক স্বাস্থ্য, পরিবার ও সমাজ কল্যাণ বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী।

অনুষ্ঠানে প্রধান আলোচকের বক্তব্যে জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতাল-এর সহযোগী অধ্যাপক এবং স্পলেন্ডর লো ভিশন অ্যান্ড রিহ্যাবিলিটেশন সেন্টারের কর্ণধার ডা. নাহিদ ফেরদৌসী বলেন, যখনই টেলিভিশন খুলি বা সকালে নিউজ পেপার দেখি, প্রতিদিনই রাস্তার কোথাও না কোথাও অ্যাক্সিডেন্ট হচ্ছে। কিন্তু চোখের ডাক্তার হিসেবে বারবারই মনে হতে থাকে, গাড়িচালকদের চোখের দৃষ্টি ঠিক আছে তো!

তিনি বিভিন্ন জরিপ ও প্রতিবেদনের কথা উল্লেখ করে গাড়ি চালকদের নিয়মিত চোখ পরীক্ষার গুরুত্বের বিষয়টি তুলে ধরে বলেন, ইংল্যান্ডে ২০৪৮ জন চালক গাড়ি দুর্ঘটনা ঘটিয়েছে কেবল চোখের ত্রুটিজনিত কারণে।

তিনি জানান, যানবাহন চালকদের জন্য এই সেবাটি সপ্তাহে ৬ দিন চলবে। এবং যেকোনো ধরনের ড্রাইভার তার লাইসেন্স থাকলেই এই সেবাটি নিতে পারবেন।

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ পুলিশের ঢাকা রেঞ্জের উপমহাপরিদর্শক (ডি আই জি) হাবীবুর রহমান বলেন, ‘সড়ক নিরাপত্তার বিষয়টি একটি হট ইস্যু। সড়কের নিরাপত্তা রক্ষায় যে সকল বিষয়ের কথা বলা হয় তার মধ্যে চালকদের দৃষ্টিশক্তি বিষয়ক সচেতনতার বিষয়টি একেবারেই নতুন’।

তিনি বলেন, বিআরটিএ থেকে এখন লাইসেন্স নিতে আলাদা করে চোখের সার্টিফিকেট লাগে না, যা ভবিষ্যতে বিবেচনা করা উচিত।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ঢাকা সিটি কলেজের অধ্যক্ষ প্রফেসর শাহজাহান খান, মিরপুর বিভাগের ডেপুটি পুলিশ কমিশনার মোশতাক আহমেদ।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech