গুণগত শিক্ষা অর্জনে গবেষণার বিকল্প নেই : ব্যানবেইস মহাপরিচালক

  

পিএনএস ডেস্ক : গুণগত শিক্ষা অর্জন করতে হলে শিক্ষাখাতে গবেষণার কোনো বিকল্প নেই বলে মন্তব্য করেছেন বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরোর (ব্যানবেইস) মহাপরিচালক মো. ফসিউল্লাহ। গতকাল মঙ্গলবার ৩০তম বিসিএস (সাধারণ শিক্ষা) ফোরামের নবনির্বাচিত কমিটি তাকে শুভেচ্ছা জানাতে গেলে এ মন্তব্য করেন তিনি।

নতুন কমিটিকে অভিনন্দন ও স্বাগত জানান ব্যানবেইস মহাপরিচালক। তিনি দীর্ঘ সময় কমিটির সদস্যদের সঙ্গে মতবিনিময় করেন। মো. ফসিউল্লাহ বলেন, ‘গুণগত শিক্ষা অর্জন করতে হলে শিক্ষাখাতে গবেষণার কোনো বিকল্প নেই। নবনির্বাচিত কমিটিকে শিক্ষাবিষয়ক গবেষণায় মনোনিবেশ করতে হবে। নতুন এই নেতৃত্ব যদি একটি বিষয়েও গবেষণা করে জাতিকে দেখাতে পারে, সেটিকে আমি ৩০তম বিসিএস সাধারণ শিক্ষা ফোরামের নতুন নেতৃত্বের দারুণ অর্জন হিসেবে দেখব।’

ব্যানবেইস মহাপরিচালক বলেন, ‘বাংলাদেশের মতো ছোট একটা দেশ দ্রুততম সময়ে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সারা বিশ্বে রোল মডেল হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ হবে বিশ্বের উন্নত দেশগুলোর একটি। এই দেশ আমাদের অনেক কিছু দিয়েছে। আমরা যেন দেশের ঋণ কখনো ভুলে না যাই। আমাদের সমস্ত কাজের মূল লক্ষ্য হবে দেশ আর দেশকে ভালোবাসা। এখনো দেশের ১৩ শতাংশ মানুষ চরম দারিদ্র্যের মধ্যে রয়েছে। তাদের জন্য আমাদের কাজ করতে হবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নকে বাস্তবায়ন করতে হবে। আমরা যখন যে অবস্থানেই থাকি না কেন, প্রত্যেকে যেন এসডিজি (সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল) বাস্তবায়নে কাজ করি।’

ব্যানবেইস মহাপরিচালক পরামর্শ দেন, ৩০তম বিসিএস ফোরামের নতুন কমিটি যেন বিশ্বমানের শিক্ষার্থী তৈরি করার জন্য একাগ্রচিত্তে কাজ করে। নিজেদের দক্ষতা উন্নয়ন দিকে নজর দেয়।
নবনির্বাচিত কমিটির সভাপতি ও ব্যানবেইসের সহকারী পরিচালক (প্রশাসন) হাবিবুর রহমান মহাপরিচালককে আশ্বস্ত করেন, তার নেতৃত্বে ৩০তম বিসিএস ফোরামের নতুন কমিটি শিক্ষাবিষয়ক গবেষণায় গুরুত্ব দেবে। একই সঙ্গে উন্নত বাংলাদেশ বিনির্মাণ ও সরকারের গৃহীত পদক্ষেপগুলো বাস্তবায়নে আন্তরিকভাবে কাজ করার প্রতিশ্রুতিও দেন তিনি।

শুভেচ্ছা প্রদান অনুষ্ঠানে কমিটির সভাপতি হাবিবুর রহমান, সাধারণ সম্পাদক কাওছার আহমেদ, সাংগঠনিক সম্পাদক- ১ মো. আকরাম হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক- ১ মো. আল আমিন, কোষাধ্যক্ষ বায়েজিদ হাসান, প্রচার ও মিডিয়া বিষয়ক সম্পাদক তামান্না সুলতানা, গবেষণা বিষয়ক সম্পাদক মো. হাবিবুর রহমান, উপদেষ্টা ইমামুল মুত্তাকিন, আবু হাসান, মো. মেহেদি হাসানসহ অনেকেই উপস্থিত ছিলেন। উল্লেখ্য, গত শুক্রবার নির্বাচনের মাধ্যমে ৩০তম বিসিএস ফোরামের ৭১ সদস্যের কমিটি গঠিত হয়।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech