দশমবার বিদ্যুতের দাম না বাড়িয়ে দুর্নীতি-অনিয়ম দূর করা অধিক যৌক্তিযুক্ত

  05-12-2019 05:39PM

পিএনএস (মোহ্ম্মদ জাহাঙ্গীর আলম প্রধান) : সেবার অন্যতম খাত বিদ্যুৎ। যে খাতটি নিয়ে জনমনে নানা রকম প্রশ্নের শেষ নেই। এ খাতে পাহাড়সম অনিয়ম ও দুর্নীতি একরকম ওপেন সিক্রেট। কমদাম থাকা সত্ত্বেও বেশি দামে বিদ্যুৎ ক্রয়ের মতো তুঘলকি কাণ্ড নিয়ে এ খাতের বিশেষজ্ঞদের প্রতিবাদ কেউ কানে নিচ্ছে না। লাঘামহীন দুর্নীতি ও অব্যবস্থাপনা দূর করা গেলে বিদ্যুতের দাম বৃদ্ধি নয়, বরং কমানো সম্ভব বলে যৌক্তিক অভিমত ও দাবি তুলে ধরেছেন গণশুনানীতে অংশগ্রহণকারী বিশেষজ্ঞ-দেশপ্রেমিক নাগরিকরা।

আজকের ক্ষমতাসীনরা দায়িত্ব নেওয়ার পর প্রথম সাত বছরে ৮ বার বিদ্যুতের দাম বাড়ায়। এরপর আবারও বৃদ্ধি করে। নিজেদের শাসনামলে মোট ৯ বার বিদ্যুতের দাম বাড়ানো হয়। যা এক রকম রেকর্ড। আবার বাড়ানোর চেষ্টা চলছে। এটা হলে ১০ম বার বাড়ানো হবে। এভাবে বিদ্যুতের মূল্যবৃদ্ধি করা হলে সাধারণ মানুষের কষ্টের সীমা থাকবে না। এর কুপ্রভাব পড়বে সব পণ্যের উপর। ফলে দাম না বাড়িয়ে দুর্নীতি ও অনিয়ম বন্ধের যৌক্তিক দাবি সংশ্লিষ্ট খাতের বিশেষজ্ঞদের ।

এটা সত্য যে, একসময় বিদ্যুৎ নিয়ে অভিযোগের শেষ ছিল না। লোডশেডিং ছিল নিত্যদিনের চিত্র। বিদ্যুতের আসা-যাওয়া গ্রাহকের জন্য চিন্তার কারণে পরিণত হয়। ফলে সামর্থবান অনেকে জেনারেটর ব্যবহার করত। কেউ আইপিএস ব্যবহার করত। একসময় বেড়ে যায় মোববাতির ব্যবহার। সচিবালয় একদিন টানা ৮ ঘণ্টা বিদ্যুৎ বিহীন ছিল। এসব কারণে সর্বস্তরে বিদ্যুতের সাবক্ষণিক উপস্থিকির দাবি জোরদার হয় এবং ভালো ফলও পাওয়া যায়।

বিদ্যুৎ সাশ্রয়ে নানা উদ্যোগও গ্রহণ করা হয়। ঢাকার মার্কেটগুলো সাপ্তাহে একদিন করে বন্ধ রাখা হয়। শিক্ষা প্রতিষ্ঠানসহ সরকারি প্রতিষ্ঠান বন্ধ রাখা হয় দুদিন। ফলও আসে বৈকি। বিদ্যুৎ আনার চেষ্টা চলে দেশের বাইরে থেকে। আরো কত কি। এর মধ্য দিয়ে কুইক রেন্টালের মতো প্রতিষ্ঠানের মতো বহুল বিতর্কিত প্রতিষ্ঠানের আবির্ভাব ঘটে। আরো বিতর্ক সৃষ্টি হয় প্রতিষ্ঠানটিকে দা মুক্তি দেওয়ার কারণে। এ খাতের বিশেষজ্ঞরা এটা নিয়ে প্রায়ই উষ্মা প্রকাশ করেন।

সাধারণ মানুষ কিন্তু এসব বুঝে না। জানতেও চায় না। তারা চায় বিদ্যুৎ। গ্রাহকরা চায় কম দামে উত্তম সেবা। ক্ষমতাসীনদের কাছে তাদের এটা একান্ত চাওয়া। ন্যায্য দাবিও বটে। আবার বিদ্যুতের দাম বাড়ুক, এটা তারা কোনোমতেই চায় না। বরং তারা এ খাতের বিশেষজ্ঞদের মতো বিরাজমান দুর্নীতি ও অনিয়ম দূর করার মধ্য দিয়ে দাম কমানোর যৌক্তিক দাবিকে সর্থন জানাচ্ছে। যে দাবিটি পূরণ হলে সবদিক দিয়ে সুফল মিলবে। আর সে সুফলের সুবাতাস পাওয়ার অপেক্ষায় গ্রাহক সাধারণ।

খুবই ভালো লাগছে, আগে যেখানে বিদ্যুতের জন্য অনেক দৌড়-ঝাঁপ করতে হতো, বর্তমানে তা অনেকটা দূর হয়েছে। বরং গণমাধ্যমে খবর বেরিয়েছে যে, ফেরি করার মতো বিদ্যুতের লোকজন দেশের কয়েকটি এলাকায় বাড়ি বাড়ি যান। দেশের কয়েকটি এলাকা ইতিমধ্যে শতভাগ বিদ্যুতায়নের আওতায় এসেছে। এটা শুভ লক্ষণ। এ শুভটা তখনই অশুভে পরিণত হয়, যখন কল্পনাতীত লোডশেডিং হয়, সর্বোপরি গ্রাহকদের জন্য দাম বাড়ানো হয়। গ্রাহকরা এটাকে মড়ার উপর খাড়ার ঘা মনে করে।

এটা জানা কথা যে, গ্যাস ও বিদ্যুৎ খাতে লুটপাট চরমে। এটি একধরনের ওপেন সিক্রেট। দুটি খাতের মিটার রিডার থাকেন। এক ধরনের মিটার রিডারদের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ দেশব্যাপী। ইতিমধ্যে প্রিফেইড মিটার দেওয়া হয়েছে। এটা নিয়েও অভিযোগের অন্ত নেই। এটা তো সর্ষে ভূত থাকার নামান্তর। বিদ্যুৎ খাতকে এসব অনিয়ম-অব্যস্থাপনা ও দুর্নীতি থেকে মুক্ত করে সেবার মান আরো বৃদ্ধি করা জরুরি। এটা না করে কেবল মূল্যবৃদ্ধি করা হলে মানুষের দুর্ভোগ যারপরনাই বাড়বে।

রাজধানী ঢাকাসহ বিভিন্ন নগরে যারা বসবাস করছেন, তাদের বেশির ভাগ মানুষই ভাড়া বাসায় থাকেন। যাদের আয় সীমিত এবং তারা নিম্ন-মধ্যবিত্ত, বর্তমান অবস্থা তাদের অবস্থা খুবই নাজুক। কারণ তারা বাস্তবতার সঙ্গে তাল মিলিয়ে চলতে পারেন না। তবে যারা আঙুল ফুলে কলা্গাছ বুনছে, তাদের কথা আলাদা। হালে নিম্ন-মধ্যবিত্ত মানুষগুলোর ত্রাহি অবস্থা। তাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে বললে কমই বলা হবে। বিদ্যুতের দাম বাড়লে যারা যারপরনাই বিপাকে পড়বেন।

দেশটা সবার। সর্বস্তরের মানুষের। দেশের বৃহত্তর অংশ নিম্ন-মধ্যবিত্ত। এদের ভালো চাওয়াই হবে অধিক ‍যুক্তিযুক্ত। আর সে ভালোটার অন্যতম হলো বিদ্যুতের দাম আর না বাড়ানো। কেননা, কান টানলে মাথা আসার মতো বিদ্যুতের দাম বাড়লে এর সঙ্গে অনেক কিছু যুক্ত হযে যায়। ফলে এর কুফল বাড়ি ভাড়া থেকে শুরু করে অসংখ্য পণ্যের উপর পড়ে। এতে সর্বস্তরের মানুষ কমবেশি ক্ষতিগ্রস্ত হয়। ক্ষতিকর এ কাজটি আর না করলেই কি নয়। সাধারণ মানুষের কল্যাণে এ থেকে বিরত থাকা সময়ের দাবি। দায়িত্বশীলরা বৃহত্তর জনকল্যাণে এ ব্যাপারটি ভেবে দেখলে আখেরে তাদের লাভ বেশি।

প্রতিবেদক : বিশেষ প্রতিনিধি- পিএনএস

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন