ভারতের নাগরিকত্ব বিলের কড়া সমালোচনায় রানা দাসগুপ্ত

  12-12-2019 03:04AM

পিএনএস ডেস্ক:ভারতীয় পার্লামেন্টে সদ্য পাস হওয়া নাগরিকত্ব সংশোধন বিলের প্রেক্ষাপটে পাকিস্তান ও আফগানিস্তানের সঙ্গে বাংলাদেশের নাম যুক্ত করে ওই ‘৩ দেশে সংখ্যালঘুরা অত্যাচারিত’ হচ্ছে মর্মে যে অভিযোগ করা হয়েছে তাতে হতাশ বাংলাদেশের সংখ্যালঘুরা।

সংখ্যালঘুদের সর্বোচ্চ সংগঠন ‘বাংলাদেশ হিন্দু বৌদ্ধ-খৃষ্টান ঐক্যপরিষদে’র সাধারণ সম্পাদক এডভোকেট রানা দাসগুপ্ত ভয়েস অব আমেরিকাকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, ভারতীয় পার্লামেন্টে এই বিল পাসের মাধ্যমে বরং বাংলাদেশে হিন্দুসহ সংখ্যালঘুদের ওপর নির্যাতনকারীরা আরো উৎসাহিত হবে।

রানা দাস গুপ্ত ধর্মীয় বিভাজনের ভিত্তিতে ভারতীয় নাগরিক পঞ্জি করার উদ্যোগেরও সমালোচনা করেন।

তিনি বলেন, বিলটি একান্তই ভারতের অভ্যন্তরীণ বিষয়, তারপরও এটি নিয়ে আমি আমার নেতিবাচক মনোভাব প্রকাশ করছি। কারণ ধর্মীয় বিভাজনের প্রেক্ষাপটে বিলটি সত্যিই আমাদের হতাশ করেছে। এটা সত্য যে তারা যেটা বলছেন, বাংলাদেশে নির্যাতিত হিন্দুরা ভারতে গেছে, এটা সত্য। কিন্তু বিলটি আনার কারণে এখন বাকীরাও যেতে উৎসাহিত হবে। ফলে যদি সত্যিকার অর্থে বাংলাদেশ সংখ্যালঘু শূণ্য হয়ে পড়ে তবে তারাই খুশি হবে যারা একক ধর্মীয় রাষ্ট্রপ্রতিষ্ঠার রাজনৈতিক সিদ্ধান্ত নিয়ে একাত্তরে পাকিস্তানের পক্ষ নিয়েছিল। তারা এখন সেই স্বপ্নে ফের সংখ্যালঘুদের নির্যাতন ও বিতাড়নে উৎসাহিত হতে পারে।

ধর্মীয় বিভাজন সৃষ্টি করে কোন সমস্যার সমাধান কখনোই সম্ভব নয় বলে মন্তব্য করেন রানা দাস গুপ্ত।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন