বুড়িগঙ্গা দূষণমুক্ত করতে বিআইডব্লিউটিএ'র অভিযান

  15-12-2019 05:35PM

পিএনএস ডেস্ক : চলতি বছর ২৯ জানুয়ারি থেকে বুড়িগঙ্গা, তুরাগ ও বালু নদীর দুই পার দখলমুক্ত করতে ধারাবাহিকভাবে অভিযান পরিচালনা করে বিআইডাব্লিউটিএ। ৫০ কার্যদিবসের এই অভিযানে বুড়িগঙ্গার দুই তীরের প্রায় সাড়ে চার হাজার স্থাপনা ভেঙে দেয় বিআইডাব্লিউটিএ। বুড়িগঙ্গা দখল মুক্ত করার পরে এবার দূষণমুক্ত করার কার্যক্রম হাতে নিয়েছে বিআইডাব্লিউটিএ।

তার ধারাবাহিকতায় আজ রবিবার (১৫ ডিসেম্বর) কেরানীগঞ্জের তেলঘাট সংলগ্ন আলম মার্কেট এলাকায় বুড়িগঙ্গার বর্জ্য অপসারণের মাধ্যমে নদীর তীর পরিষ্কার অভিযান পরিচালনা করে বিআইডাব্লিউটিএ। এ সময় আলম মার্কেট ঘাটের পাশেই কেরানীগঞ্জ আঞ্চলিক শাখা যুবলীগের অস্থায়ী কার্যালয় ভেঙে দেওয়া হয়।

অভিযানে নেতৃত্ব দেন বিআইডাব্লিউটির যুগ্ম পরিচালক (ঢাকা বন্দর) এ কে এম আরিফ উদ্দিন। তিনি বলেন, নদী রাষ্ট্রীয় সম্পদ। নদীকে হত্যা করা মানে রাষ্ট্রকে হত্যা করা। যারা নদীকে দূষণ করে তাদের বিরুদ্ধে রাষ্ট্রোদ্রোহীতা মামলা হওয়া উচিত। বুড়িগঙ্গার এই পাশটা গার্মেন্ট ব্যবসায়ীরা যত জুট কাপড় ও নানা ধরনের ময়লা ফেলে নদীকে দূষিত করছে। আমরা বার বার পরিষ্কারের পরেও এই কাজটা তারা করেই যাচ্ছে। এবার শেষ বারের মতো পরিষ্কার করে দিয়ে গেলাম পরবর্তীতে আবার ময়লা ফেলা হরে তাদের বিরুদ্ধে ফৌজদারী মামলা করতে বাধ্য হবো। এ ছাড়া কেরানীগঞ্জ উপজেলা প্রশাসন ও দক্ষিণ কেরানীগঞ্জ থানা পুলিশ কে এ ব্যাপারে কঠোর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান তিনি।

এ বিষয়ে কেরানীগঞ্জ গার্মেন্ট ব্যবসায়ী দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক মুসলিম ঢালী বলেন, এখানকার যে ময়লাগুলা আছে তা শুধু গার্মেন্ট এর ময়লা না, বাসাবাড়ির ময়লা ও আছে। সামাজিকভাবে নদীর পরিবেশ ঠিক রাখা আমাদের সবার দায়িত্ব ভবিষ্যৎে যেন নদীর এই পাশটা ময়লা না হয়, সে জন্য উপজেলা প্রশাসনের সহযোগিতা নিয়ে আমরা নদীর তীরবর্তী অংশে ফুলের গাছ ও নেট লাগিয়ে দেব।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন