জাতীয় কবি নজরুলের পুত্রবধূ উমা কাজীর ইন্তেকাল

  



পিএনএস ডেস্ক: জাতীয় কবি কাজী নজরুল ইসলামের বড় ছেলে কাজী সব্যসাচীর স্ত্রী উমা কাজী আর নেই। বুধবার রাত সাড়ে ৮টায় রাজধানীর বনানীর নিজস্ব বাসভবনে ইন্তেকাল করেন তিনি। ইন্নালিল্লাহি ... রাজিউন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর।

দীর্ঘদিন তিনি বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন। এর মধ্যে বেশ কিছুদিন হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। উমা কাজী দুই মেয়ে খিলখিল ও মিষ্টি কাজীকে রেখে গেছেন। খিলখিল কাজী সাংবাদিকদের জানিয়েছেন, বৃহস্পতিবার বাদ জোহর জানাজা শেষে বনানী কবরস্থানে তার লাশ দাফন করা হবে।

১৯৭৯ সালে কাজী সব্যসাচী মারা যান। জাতীয় কবির পরিবারের প্রায় তিন প্রজন্ম বাংলাদেশে বাস করছে। নজরুল সান্নিধ্যে জীবনের অনেকটা সময় কাটান উমা কাজী। কলকাতার ডাবলিন হাসপাতালের এক সময়ের নার্স উমা কাজী কবির মৃত্যু পর্যন্ত তার সেবা করেছেন।

১৯৭২ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কলকাতায় গিয়ে কাজী নজরুলকে বাংলাদেশে আনার প্রস্তাব দেন। পরে নজরুলকে ধানমন্ডিতে একটি বাড়ি দেন বঙ্গবন্ধু, যেটি এখন নজরুল ইনস্টিটিউট। সে সময় বঙ্গবন্ধু প্রায়ই ওই বাড়ি যেতেন এবং কাজী নজরুলের খোঁজখবর নিতেন। এ সময় উমার সঙ্গেও কথা বলতেন বঙ্গবন্ধু। সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ উমা কাজীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

পিএনএস/ হাফিজ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech