ইটভাটায় রামগঞ্জের পরিবেশ দূষণ, নেয়া হচ্ছে ব্যবস্থা

  

পিএনএস ডেস্ক : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, রামগঞ্জ উপজেলার প্রধান পরিবেশ দূষণকারী প্রতিষ্ঠান হিসেবে ইটভাটাকে চিহ্নিত করা হয়েছে। তিনি বলেন, অবৈধ ইটভাটাসমূহের বিরুদ্ধে এনফোর্সমেন্ট কার্যক্রমের মামলাসহ অন্যান্য আইনি ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়া চলমান রয়েছে।

বৃহস্পতিবার জাতীয় সংসদে লক্ষ্মীপুর-১ রামগঞ্জ আসনের সরকারি দলের সংসদ সদস্য ড. আনোয়ার হোসেন খানের এক লিখিত প্রশ্নের উত্তরে মন্ত্রী এ তথ্য জানান।

রামগঞ্জ উপজেলার পরিবেশ দূষণ রোধকল্পে সরকারের পক্ষ হইতে কী কী কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হয়েছে- আনোয়ার খানের এই প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, রামগঞ্জে অবৈধ হিসেবে চিহ্নিত তিনটি ইটভাটার ছাড়পত্র বাতিলের সুপারিশ করা হয়েছে। এছাড়া রামগঞ্জ উপজেলায় আনুমানিক পঞ্চাশটি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারকে চিকিৎসা বর্জ্য ব্যবস্থাপনা ও প্রক্রিয়াজাতকরণ বিধিমালা, ২০০৮ এর আলোকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সহায়তা করা হচ্ছে। উল্লেখিত বিধিমালার আলোকে হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারকে ছাড়পত্র প্রদান করা হচ্ছে।

মন্ত্রী আরো বলেন, রামগঞ্জ উপজেলায় ভারী কোনো শিল্পকারখানা না থাকায় কলকারখানার দ্বারা সৃষ্ট দূষণের পরিমাণ কম। অন্যান্য উৎপাদনশীল প্রতিষ্ঠানের কর্মকাণ্ডের ফলে পরিবেশ দূষণ যেন না ঘটে সে বিষয়ে নিয়মিত মনিটরিং করা হচ্ছে। তাছাড়া লক্ষ্মীপুর জেলায় পরিবেশ অধিদপ্তরের কার্যালয় স্থাপনের বিষয়টি চলমান রয়েছে।

সংসদ সদস্য আনোয়ার হোসেন খানের এক সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদে বলেন, পরিবেশ দূষণকারীদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেয়ার জন্য নির্দেশনা জারি করা হয়েছে।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন