সীমান্তে বাংলাদেশী হত্যার মিছিল থামছে না

  23-01-2020 07:14PM

পিএনএস (মোহাম্মদ জাহাঙ্গীর আলম প্রধান) : বাংলাদেশ-ভারত সীমান্ত বাংলাদেশীদের একতরফা রক্তে রঞ্জিত হচ্ছেই। বিরোধপূর্ণ না হওয়া সত্ত্বেও বন্ধু দেশের সীমান্তরক্ষীরা জল্লাদের ভূমিকায় অবতীর্ণ। পান থেকে চুন খসলেই অহরহ ঝাঁকে ঝাঁকে গুলি বাংলাদেশী প্রাণ কেড়ে নিচ্ছে। কিন্তু আর কত?

জানা গেছে, বৃহস্পতিবার ভোরে নওগাঁর পোরশা উপজেলার দুয়ারপাল সীমান্তে ২৩১/১০(এস) মেইন পিলারের নীলমারী বীল এলাকায় এ বর্বর হত্যাকাণ্ডের ঘটনা ঘটে। ভারতের ক্যাদারীপাড়া ক্যাম্পের বিএসএফ জোয়ানরা এ ঘটনা ঘটিয়েছে বলে জানা গেছে।

ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)-এরগুলিতে নিহতরা হলেন : পোরশা উপজেলার বিষ্ণপুর বিজলীপাড়ার শুকরার ছেলে সন্দিপ (২৪), কাঁটাপুকুরের মৃত জিল্লুর রহমানের ছেলে কামাল (৩২) এবং চকবিষ্ণপুর দিঘিপাড়ার মৃত খোদাবক্সের ছেলে মফিজ উদ্দিন (৩৮)।

ভোরে বাংলাদেশের কিছু লোক ভারত থেকে গরু নিয়ে আসার পথে ক্যাদারীপাড়া ক্যাম্পের টহলরত বিএসএফ জোয়ানরা তাদের পেছন দিক থেকে গুলি ছোড়ে হত্যা করে। ১৬ বিজিবি হাঁপানিয়া ক্যাম্প কমান্ডার নায়েব সুবেদার মোখলেছুর রহমান ঘটনার সত্যতা স্বীকার করেন।

পরিসংখ্যানমতে, ২০১৯ সালে সীমান্তে ৩৫ বাংলাদেশি নিহত হয়। মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্রের (আসক) হিসাবে ২০১৯ সালে সীমান্তে ৪৩ জন বাংলাদেশি নিহত হয়েছেন। দুটি বন্ধু দেশের সীমান্তে এভাবে নির্বিচারে মানব হত্যা কীসের আলামত।

অসংখ্যবার কথা দেওয়া সত্ত্বেও সীমান্ত হত্যা বন্ধ করছে না বিএসএফ। আগাম সতর্ক না করে শত্রু নিধনের মতো বুকে-পিঠে ঝাঁকে ঝাঁকে গুলি করে বাংলাদেশীদের পাখির মতো হত্যা করা হচ্ছে । গরু নিয়ে আসার সময় এমনটা করা হয়। অথচ মাদক চোরাকারবারীদের বেলায় এমনটা কখনো ঘটছে না।

সীমান্ত দিয়ে শুধু গরু নয়- সোনা, মাদক ও মানব পাচারও হয়। যতদোষ নন্দঘোষের মতো মারা পড়ে কেবলই গরুর কারবারীরা। অন্যদের কেন ধরা-ছোঁয়া হয় না- অপরাধ বিশেষজ্ঞদের সে মহামূল্যবান প্রশ্নটা দতীর্ঘদিনের। যদিও সীমান্তজুড়ে অগণিত মাদকের কারখানা।

সীমান্ত হত্যা কবে বন্ধ হবে, বাংলাদেশীরা কবে সেখানে নিরাপদ হবে ও থাকবে- সে জিজ্ঞাসা প্র্রতিটি দেশপ্রেমিকের। আর কত জীবনহানি ঘটলে দায়িত্বশীলদের টনক নড়বে নড়ার মতো- সে প্রশ্ন বারবারই সামনে চলে আসছে। অথচ কার্যকর উদ্যোগ সেভাবে দৃশ্যমান হচ্ছে না। ফলে সীমান্তে বাংলাদেশী হত্যার মিছিলও থামছে না।

প্রতিবেদক : বিশেষ প্রতিনিধি- পিএনএস

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন