পঞ্চগড়ে কমেছে শীতের তীব্রতা, বৃষ্টির পূর্বাভাস

  29-01-2020 11:20AM


পিএনএস ডেস্ক: সকালেই সূর্যের দেখা মেলায় উত্তরের জেলা পঞ্চগড়ে কমতে শুরু করেছে শীতের তীব্রতা। তবে তাপমাত্রা এখনো এক অংকের ঘরেই রয়েছে।

গত কয়েকদিন ধরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে এ জেলায়। আজ বুধবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় জেলার তেঁতুলিয়ায়। যা গতকাল মঙ্গলবার ছিল ৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। দিনের তাপমাত্রা অনেকটা বেড়েছে। মঙ্গলবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ২৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। তবে বুধবার রাত থেকে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।

এবার পৌষের শুরু থেকেই বেশিরভাগ সময় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। ২৯ ডিসেম্বর এ জেলায় এই মৌসুমে দেশের তাপমাত্রা নেমে এসেছিল ৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে। কয়েকদিন ধরে সকালেই সূর্যের দেখা মেলায় হিমালয় কন্যা পঞ্চগড়ের জনমনে স্বস্তির দেখা মিলেছে। দিনে বেশ সূর্যের উত্তাপ মিলছে। তবে দিনের স্বস্তি মিলিয়ে যাচ্ছে সন্ধ্যার পরই।

উত্তরে হাওয়া আর ঘন কুয়াশায় শীতের তীব্রতা বাড়ছে। ঘন কুয়াশা ও ঠাণ্ডা বাতাস থাকছে বেলা ওঠা পর্যন্ত। শীতের প্রকোপ বাড়লেই দুর্ভোগ বাড়ে পঞ্চগড়ের নিম্ন আয়ের মানুষের। জেলার চা শ্রমিক, পাথর শ্রমিক, দিনমজুরসহ নিম্ন আয়ের মানুষের প্রয়োজনীয় শীতবস্ত্রের অভাবে কষ্টে রাত যাপন করতে হয়। তাদের সামান্য যে গরম কাপড় রয়েছে তা দিয়ে শীত কাটছে না। তাই খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন তারা।

এছাড়া হাসপাতালগুলোতে আগের মতোই শীতজনিত রোগীর ভিড় রয়েছে। পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালের বহির্বিভাগে প্রতিদিন শীতজনিত রোগে আক্রান্ত শতাধিক রোগী চিকিৎসা নিচ্ছেন। বেশিরভাগ রোগীই শিশু ও বৃদ্ধ। তারা ডায়রিয়া, নিউমোনিয়া, শ্বাসকষ্টসহ বিভিন্ন শীতজনিত রোগে আক্রান্ত হচ্ছেন।

পঞ্চগড় তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম বলেন, 'এখন দিনে সূর্যের দেখা মেলায় তাপমাত্রা বেড়ে যাচ্ছে ২০ থেকে ২৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। আবার সন্ধ্যা নামার সাথে সাথে তাপমাত্রা কমে আসছে। বুধবার রাত থেকে পঞ্চগড়ে বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। বৃষ্টির পর দুই-একদিন তীব্রতা থাকবে। তারপরই কমে আসবে শীত।'

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন