পানিসম্পদ উপমন্ত্রীর সাথে নড়িয়া সফর : গেলাম মন্ত্রীর সাথে : এলাম নেতার সাথে-

  


পিএনএস (মো: শাহাবুদ্দিন শিকদার): এ,কে,এম এনামুল হক শামীম। পানিসম্পদ উপমন্ত্রী। বয়সে তরুণ হওয়ায় তার দফতরে যাওয়ার আগ্রহে বরাবরই ঘাটতি ছিল আমার। আজ ১৫ ফেব্রুয়ারি, রোজ শনিবার সকালে উপমন্ত্রী এনামুল হক শামীম এমপির দাওয়াতে তার সাথে গেলাম শরীয়তপুরের নড়িয়া উপজেলার নওয়াপাড়া, চরআত্রা এবং কাচিকাটায়। চরগুলো বরাবরই ছিল অবহেলিত। সেখানে বিদ্যুৎ ছিল না। উপমন্ত্রী এনামুল হক শামীম এমপি সেখানে সাবমেরিন ক্যাবলের মাধ্যমে বিদ্যুতের ব্যবস্থা করে দিলেন। আজ শনিবার সেখানে বিদ্যুৎ সংযোগ কার্যক্রমের উদ্বোধন হলো। নিষ্প্রাণ চরে চলে এলো আলো- চলে এল সজীবতা। আগামীকাল সকালে সন্নিহিত এলাকার মানুষজন উন্নয়নের মহাসড়কে সংযুক্ত হবে। তারপর শুধুই এগিয়ে চলা।

তিন দশকের বেশী সময় সাংবাদিকতার সাথে সম্পৃক্ত থাকায় বহু মন্ত্রী, এমপি এবং পদস্থ সরকারী কর্মকর্তাদের সাথে সফরের অনেক সৌভাগ্য আমার হয়েছে। কিন্তু আজ উপমন্ত্রী এনামুল হক শামীম এমপির সাথে ভ্রমণ করে ভিন্ন টাইপের একজন রাজনৈতিক নেতাকে খুজে পেলাম। বুঝতে পারলাম, রাজনৈতিক নেতাই বলুন আর মন্ত্রীই বলুন তাকে তৃণমূল থেকে খুজে নিতে হবে। ব্যবসায়ী থেকে মন্ত্রী, সরকারী চাকুরী থেকে রাজনীতি এবং তারপর মন্ত্রী হলে কেমন যেন একটা হামবড়া ভাবসাব থাকে। এনামুল হক শামীম এমপিকে উল্টো পথের মানুষ হিসেবে খুজে পেলাম। লাউয়ের মাচার নীচ দিয়ে, রান্না ঘরের পাশ দিয়ে তিনি হেটে চলেন। মাঠ পর্যায়ের সকল নেতাকর্মীকে চিনেন। পথ-ঘাট চিনেন। সবার সাথে প্রাণখোলা ভঙ্গীতে কথা বলেন।

আজ শনিবার সকালে সংসদ ভবনের পাশে তার সরকারী বাসভবনে গিয়ে ভিন্ন এক চিত্র দেখলাম। মন্ত্রী তার বসার জায়গা বারবার ছেড়ে অনেককেই বসার জায়গা করে দিলেন। নিজে নিজে ছোট একটা চেয়ার টেনে এনে বসলেন। ভ্রমণের পুরো পথে বারবার সফর সংগীদের খোজ-খবর নিলেন। উপমন্ত্রী এনামুল হক শামীম এমপিকে তখন আমার মন্ত্রী-এমপি মনে হচ্ছিল না। মনে হচ্ছিল ক্যাপ্টেন। মনে হচ্ছিল দল নেতা। মনে পড়লো, তিনি তো ছাত্রলীগের সাবেক সভাপতি ছিলেন। ছিলেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক।

আমি আজ সকালে সফরে গিয়েছিলাম একজন উপমন্ত্রীর সাথে। ফিরে এলাম একজন নেতাকে বুকে ধারণ করে। মনে হলো এই তরুণগুলোর বুকের মাঝখানে সারাক্ষণই একজন বঙ্গবন্ধু বাস করেন।

মনো হলো : রাজনৈতিক নেতা নির্বাচনে তৃণমূলকে আরো প্রাধিকার দিতে হবে। তবেই তৃণমূলের মানুষেরা আরো মূল্যায়িত হবেন। তৃণমূল সংযুক্ত হবে উন্নয়নের মহাসড়কে। দেশ যাবে এগিয়ে।

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech