এক বছরে ৫৯ নারী গণপরিবহনে নির্যাতনের শিকার

  24-02-2020 08:46PM

পিএনএস ডেস্ক : ২০১৯ সালে বিভিন্ন গণপরিবহনে ৫৯ নারী ধর্ষণ ও যৌন নির্যাতনের শিকার হয়েছেন। সড়ক, রেল ও নৌপথে এসব ঘটনা ঘটে। গণমাধ্যমে প্রকাশিত সংবাদের আলোকে এ প্রতিবেদন দিয়েছে যাত্রী কল্যাণ সমিতি।

প্রতিবেদনে বলা হয়, সড়ক পথে ৪৪টি ,রেল পথে ৪টি ও নৌ পথে ৪টি নারী নির্যাতনের ঘটনা ঘটে। তার মধ্যে ৪৪টি ঘটনায় মামলা হয়েছে। ৯৩ আসামী গ্রেপ্তার করেছে পুলিশ। এসব ঘটনার ১৬ টি ধর্ষণ, ১২টি গণধর্ষণ, ৯টি ধর্ষণের চেষ্টা, ১৫টি যৌন হয়রানির ঘটনা ঘটেছে। এছাড়াও গণপরিবহনে যাতায়াতকালে নারীরা অসম্মানজনক আচরণ, নিপীড়ন, হেনস্তা, যৌন হয়রানির শিকার হচ্ছে।

শুধুমাত্র পরিবহন শ্রমিক, চালক, চালকের সহকারি নয়- কখনো কখনো সহগামী পুরুষযাত্রীর দ্বারাও এ ধরনের যৌন সহিংসতার শিকার হচ্ছেন নারীরা।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী মনে করেন, এক বছরে এই সহিংসতার চিত্র শুধু সংবাদপত্রে প্রকাশ হয়েছে। প্রকৃতপক্ষে ঘটনার ভয়াবহতা অনেক বেশি। প্রতিবেদন প্রকাশকারী সংস্থাটি গণপরিবহনে সিসি ক্যামেরা ব্যবহার বাধ্যতামূলক করা, চালক, চালকের সহকারি ও অন্যদের আলাদা আলাদা নাম প্রকাশকারী ব্যবস্থা ও পোশাক পরিধান বাধ্যতামূলক করা, তাদের নিয়োগপত্র, জাতীয় পরিচয়পত্র ও ছবি নিয়ে তথ্যব্যাংক তৈরি করার সুপারিশ করেছে।

পিএনএস-জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন