মেয়র আতিকের উদ্যোগে রাজধানীতে জীবাণুনাশক ছিটানো হচ্ছে

  

পিএনএস ডেস্ক : ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলামের উদ্যোগে রাজধানীতে জীবাণুনাশক পানি ছিটানোর কার্যক্রম চলছে। করোনাভাইরাসের জীবাণু থেকে সিটি করপোরেশনের নাগরিকদের মুক্ত রাখতে তিন দিন ধরে এই কার্যক্রম চালানো হচ্ছে বলে ডিএনসিসি’র পক্ষ থেকে জানানো হয়েছে।

সরেজমিনে দেখা যায়, মঙ্গলবার রাজধানী শেরে বাংলা নগরসহ শহীদ সোহরাওয়ার্দী হাসপাতাল, হৃদরোগ ইনস্টিটিউট হাসপাতালসহ বেশ কিছু এলাকায় চলে এ কার্যক্রম। ডিএনসিসি’র গাড়িতে করে সড়ক, হাসপাতাল এলাকা, ফুট ওভারব্রিজসহ জনসমাগম ঘটে এমন এলাকাগুলোতে জীবাণুনাশক ছিটিয়ে দেওয়া হয়। একইসঙ্গে সড়কে চলাচলকারী যানবাহনেও ছিটিয়ে দেওয়া হয় এই জীবাণুনাশক।

এ বিষয়ে জানতে চাইলে মেয়র আতিকুল ইসলাম জানান, বিশ্বজুড়ে করোনাভাইরাস পরিস্থিতি মহামারী রূপ নিয়েছে। বাংলাদেশেও এই ভাইরাসের সংক্রমণ শুরু হয়েছে। এ পরিস্থিতিতে নগরবাসীর সুরক্ষায় কি করা যায় তা নিয়ে বেশ কিছুদিন ধরে ভাবছিলাম। এরই অংশ হিসেবে জীবাণুনাশক ছিটিয়ে পরিচ্ছন্নতার কার্যক্রম চালানো হচ্ছে।

ডিএনসিসি মেয়র আরও বলেন, শীত পরবর্তী এই সময়ে ধুলোবালি সড়কে যেন কম থাকে সেই উদ্দেশ্যে সিটি করপোরেশনের গাড়িতে করে বেশ কিছু এলাকায় আগে থেকেই পানি ছিটিয়ে দেওয়া হচ্ছিল। পানিতে নির্দিষ্ট পরিমাণ ব্লিচিং পাউডার মিশিয়ে দিতে বলেছি। এতে ধুলোবালির পাশাপাশি জীবাণুর প্রকোপও কমবে। আমরা সবাই জানি ক্লোরিন জীবাণু ধ্বংসে সহায়তা করে। পানিতে কম পরিমাণে এই ব্লিচিং পাউডার মিশিয়ে ব্যবহার করলে তার ক্লোরিন জীবাণুনাশে সহায়তা করবে।

সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, ঢাকা উত্তরের প্রত্যেকটি প্রধান সড়ক এবং বেশি মানুষ যাতায়াত করে এমন সড়ক জীবাণুনাশক ছিটানো হচ্ছে। করোনা আক্রান্ত রোগীর চিকিৎসার জন্য সরকার ঘোষিত উত্তরার কুয়েত মৈত্রী হাসপাতাল এলাকা থেকে এই কার্যক্রম শুরু করা হয়। কিছু গণ পরিবহন এবং বাস টার্মিনালেও এই কার্যক্রম পরিচালনা করা হয়। তবে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে হাসপাতাল ও এর আশপাশের এলাকাগুলোকে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন