চট্টগ্রাম থেকে পণ্য পরিবহনে বাড়তি দুই ট্রেন

  27-03-2020 10:27PM

পিএনএস ডেস্ক : করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সারাদেশে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ থাকলেও চট্টগ্রামের মালবাহী ট্রেনগুলোর ওপর চাপ বেড়েছে। সাধারণত প্রতিদিন ৩ থেকে ৪টি মালবাহী ট্রেনে পণ্য পরিবহন করা হলেও এখন ৬টি ট্রেন ব্যবহার করা হচ্ছে। চট্টগ্রাম বন্দর থেকে জ্বালানি তেলসহ নানা ধরনের ভোগ্যপণ্য এসব ট্রেনে করে ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে পরিবহন করা হচ্ছে।

রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় পরিবহন কর্মকর্তা মো. ওমর ফারুক বলেন, যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ থাকলেও পণ্যবাহী ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে। চট্টগ্রাম বন্দরে আসা বিভিন্ন পণ্য মালবাহী ট্রেনে করে দেশের নানা জায়গায় পৌঁছে দেওয়া হচ্ছে। কোনো ধরনের শিডিউল বিপর্যয় ও বিলম্ব ছাড়াই গন্তব্যে পৌঁছাচ্ছে মালবাহী ট্রেনগুলো। এ ছাড়া মালবাহী ট্রেনে আগের চেয়ে ব্যস্ততা বেড়েছে। আগে ৩ থেকে ৪টি মালবাহী ট্রেন চলাচল করলেও এখন চলছে ৬টি।

চট্টগ্রাম বন্দর সূত্রে জানা যায়, করোনাভাইরাসের কারণে বিভিন্ন ক্ষেত্রে স্থবিরতা বিরাজ করলেও বন্দর দিয়ে আমদানি খুব একটা কমেনি। কোনো কোনো ক্ষেত্রে বেড়েছে। আর এসব পণ্য দেশের বিভিন্ন গন্তব্যে পৌঁছাতে ভূমিকা রাখছে মালবাহী ট্রেনগুলো।

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে মঙ্গলবার থেকে সারাদেশে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ রয়েছে। রেলের পূর্ব ও পশ্চিমাঞ্চল মিলে সারাদেশে ৯৮টি আন্তঃনগর ট্রেনসহ ৩৬৪টি যাত্রীবাহী ট্রেন রয়েছে। বর্তমানে এসব ট্রেন চলাচল বন্ধ রয়েছে।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন