‘যৌবন কীভাবে ফিরে পাব’ করোনার হটলাইনে প্রশ্ন!

  01-04-2020 04:01PM

পিএনএস ডেস্ক: বিশ্বব্যাপী মহামারি আকার ধারণ করা করোনা ভাইরাস মোকাবিলায় দেশে বেশ কয়েকটি হটলাইন নম্বর চালু করেছে সরকার। নাগরিকদের করোনা সম্পর্কে সর্বশেষ তথ্য-পরামর্শ এবং সময়োপযোগী সেবা দেওয়ার উদ্দেশ্য নিয়ে চালু করা হয়েছে এসব হটলাইন। কিন্তু সেই হটলাইনগুলোতেই ‘আপত্তিকর প্রশ্ন’ করছেন অনেক কলার। বিশেষ করে হটলাইনের ওপারে নারী কণ্ঠ শুনলেই আপত্তিকর এবং অবাঞ্ছিত প্রশ্ন করছেন অনেকেই।

তাদের অভিযোগ, সম্প্রতি বিভিন্ন অবাঞ্ছিত কল পাচ্ছেন তারা। করোনা সংক্রান্ত বিষয়ে সহায়তা দেওয়ার জন্য দায়িত্ব পালন করলেও অনেক কলারই অপ্রাসঙ্গিক বিষয়ে প্রশ্ন করছেন; কথা বলতে চাইছেন। বিশেষ করে হটলাইনে কোনো নারী কণ্ঠ শুনলেই অপ্রাসঙ্গিক বিষয়ে প্রশ্ন আরও বেশি জিজ্ঞেস করা হয়। মাঝে মাঝে দায়িত্ব পালনরত কর্মকর্তার ব্যক্তিগত বিষয়েও প্রশ্ন করা হয়; জানতে চাওয়া হয় উত্তর। কোনো কোনো ক্ষেত্রে প্রশ্নের ধরণ ছাড়িয়ে যায় শিষ্টাচার এবং শালীনতা।

হটলাইনে সেবা দেওয়া বেশ কয়েকজন চিকিৎসক সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে বিব্রতকর এসব পরিস্থিতির বর্ণনা তুলে ধরেন। এক নারী চিকিৎসক (পরিচয় গোপন রাখা হলো) তার ফেসবুক প্রোফাইলে লেখেন, ‘আইইডিসিআরের হটলাইনে কাজ করার পর একটা উপলব্ধি হইছে যে, দেশের বহু মানুষের আসলে কোনো কাজই নাই এবং তাদের তেল অনেক বেশি। নাহলে মেয়ে কণ্ঠ শুনেই ‘আপনি বিয়ে করছেন’, ‘আপনার বয়স কত’, ‘যৌবন ফিরে পাব কীভাবে’, ‘দুলাভাই কী করে’, ‘এই ফোন দিসি এমনিই, আপনার সাথে কথা বলার জন্য’, ‘আমাকে ফোন ব্যাক করেন, আপনার সাথে কথা বলতে চাই’, ইত্যাদি ইত্যাদি ব্যাপারগুলো ঘটতো না। সবচেয়ে বেশি অবাক হয়েছি সৌদি আরব থেকে একটা গ্রুপ লিটারেলি ১০ বারের ওপর ফোন দিয়ে নানাভাবে বিরক্ত করেছে। সমাজসেবা কঠিন জানতাম, তবে এতটা বেহায়াপনা দেখা লাগবে জানতাম না সত্যি।’

এসব হটলাইনে সেবা দেওয়া কয়েকজন চিকিৎসক পরিচয় গোপন রাখার শর্তে নিজেদের অভিজ্ঞতা তুলে ধরেন। অবাঞ্ছিত কল করা ব্যক্তিদের মাঝে দেশের বাইরে প্রবাসীদের একটি সিন্ডিকেট বা গ্রুপ আছে বলেও সন্দেহ তাদের। এক নারী চিকিৎসক জানান, তিনি কল রিসিভ করার পর কলার তাকে বিভিন্ন অশালীন কথাবার্তা বলেন এবং কুরুচিপূর্ণ মন্তব্য করেন।

অন্যদিকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিক্যাল কলেজ হাসপাতালের একজন চিকিৎসক বলেন, ‘দেশের বাইরে থেকে একটি গ্রুপ অসংখ্যবার কল করে নানাভাবে বিরক্ত করছে। অসুস্থতা কিংবা চিকিৎসা সম্পর্কিত প্রশ্ন না করে নানা ব্যক্তিগত প্রশ্ন করছে।

সংশ্লিষ্ট মহলের সঙ্গে যোগাযোগ করে জানা যায়, করোনা ইস্যুতে দুটি হটলাইন চালু করে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) - ০১৯৪৪৩৩৩২২২ এবং ১০৬৫৫। এই দুটি নম্বরের ব্যাক এন্ডে ইন্টার অ্যাক্টিভ ভয়েস রেসপন্স (আইভিআর) প্রযুক্তির সহায়তায় সচল থাকে আরও ১৭টি নম্বর। এছাড়া জাতীয় স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ এবং জাতীয় তথ্য সেবা বাতায়নের ৩৩৩ নম্বরও আছে করোনা হটলাইন হিসেবে। একই সঙ্গে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের গণস্বাস্থ্য বিভাগের শিক্ষার্থীরাও নিজেদের উদ্যোগে বেশ কয়েকটি হটলাইন চালু করেছেন।

প্রকল্পের একটি সূত্র বলেন, বিষয়টি সম্পর্কে আমরা অবগত আছি। ইতোমধ্যে এইসব কলারদের চিহ্নিত করা হয়েছে এবং আইনশৃঙ্খলা বাহিনীর মাধ্যমে আইনানুগ ব্যবস্থা গ্রহণের প্রক্রিয়া চলমান আছে। সকল অবাঞ্ছিত কলারদের কঠোর শাস্তির আওতায় আনা হবে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন