ফ্রান্সে প্রবাসীরা গুজবে দিশেহারা, মেসগুলোতে অসুস্থতার সংখ্যা বাড়ছে

  01-04-2020 05:34PM

পিএনএস (আব্দুস সোবহা, ফ্রান্স থেকে) : ফ্রান্সে প্রবাসী বাংলাদেশি অনেক মেসে(বাসায়) করোনা আক্রান্ত পজিটিভ রেজাল্ট আসছে। কিন্তু সেখানেও গুজবে দিশেহারা বাংলাদেশি প্রবাসীরা। এসব গুজবে কাঁন দিয়ে প্রবাসী অনেক অসহায় হয়ে মেসে (বাসায়) অবস্থান করছেন। গুজবে এবং আতঙ্কের মধ্যে দিয়ে করোনাভাইরাস উপসর্গ নিয়ে বাসার মধ্যেই অবস্থান করছেন তারা। ফ্রান্সে প্রবাসীদের ফেসবুকে এ নিয়ে অনেক সমালোচনা হচ্ছে। প্রবাসীদের ফেসবুক থেকে এসব অনেক তথ্য পাওয়া যাচ্ছে।

কিন্তু ফ্রান্সের হাসপাতালগুলো যাদের শারীরিক অবস্থা খুব খারাপ তাদের শুধু ভর্তি করছে বাকিদের আইসোলেশন এ থাকার পরামর্শ দিচ্ছে। এখানে ভয় পাওয়ার কিছু নেই। ডাক্তারের কাছে যেতে হবে। করোনাভাইরাসে আক্রান্ত অনেকেই প্রকাশ করতে ভয় পাচ্ছেন। কিন্তু এটা ভয়াবহ পরিস্থিতির দিকে যাচ্ছে। অনেকে হাসি-ঠাট্টা করছেন অনেকে এটাকে ইগনোর করছেন।

অনেকেই অসুস্থ কিন্তু তারা অ্যাম্বুলেন্স কল দিতে পারছেন না। ডাক্তারের কাছে যেতে পারছেন না। কারণ কিছু কিছু মেসের (বাসার) মালিক ভয় দেখাচ্ছে। তারা যদি অ্যাম্বুলেন্স কল দেন বা হটলাইনে কল দেন তাহলে তাদের ঘর থেকে ধরে নিয়ে যাবে। এখানে ভয় পাওয়ার কিছু নেই। আপনার কাগজ আছে কিনা না সেটা গুরুত্বপূর্ণ না। আপনার এখানে লিগ্যাল ডকুমেন্ট আছে কিনা সেটা এখন গুরুত্বপূর্ণ না। এখন সবার জন্য উন্মুক্ত চিকিৎসা ফ্রান্সে।

নরমাল তাপ, সর্দি, গলাব্যাথা এমনকি আপনার ফ্লু হতে পারে ফ্রান্স ভাষায় এটাকে (গ্রিপ) বলে। এগুলো সিজনাল কারণে হতে পারে। সর্দি-কাশি উপসর্গ নিয়ে আজ বেশ কয়জনকে ইমারজেন্সিতে গিয়েছিলেন তাদের ডাক্তার (গ্রিপ )হয়েছে বলে মেডিসিন দিয়ে দিয়েছে। আপনার ডাক্তারে যাওয়া উচিত। মনে রাখবেন যতক্ষণ না পর্যন্ত আপনি করোনভাইরাসের টেস্ট করে রেজাল্ট হাতে না পাবেন তার আগ পর্যন্ত কোন অবস্থাতে নিজেকে করোনা রোগী মনে করবেন না।

নিজের মেধা ,বুদ্ধি বিবেক দিয়ে সেই বিপদ থেকে পরিত্রাণ পেতে হবে । কিন্তু সময় যত ঘনিয়ে যাচ্ছে তত প্রবাসীরা আক্রান্ত হচ্ছেন। নিজেরা একটু সতর্ক থাকতে হবে এবং প্রত্যেকটা মেসের সদস্যদের সতর্ক রাখতে হবে।

প্রবাসী ভাইদের প্রতি অনুরোধ আপনারা নিজে থেকে বিশেষজ্ঞ হবেন না। কাউকে টেস্ট না করে করোনাভাইরাসে আক্রান্ত রোগী উপাধি দিবেন না। ডাক্তারের যান আপনার নরমাল তাপ সর্দি আপনি ডাক্তার দেখান আপনি সুস্থ হয়ে যাবেন। কিছু গুজবকারীদের কারণে ফ্রান্সে অনেক মেসে(বাসায়) প্রবাসীরা ডাক্তারের না গিয়ে ভয়ে অনেক কষ্টে জীবন যাপন করতে হচ্ছে।

যদি কারও ডায়রিয়া, কাঁশি ,গলাব্যথা জ্বর, থাকে তাকে অবশ্যই ডাক্তারের কাছে যাবেন। অবহেলা করবেন না। নিজেরা সাবধাণ থাকবেন অনুরোধ। যাদের সামর্থ্য আছে তারা যেন সহযোগিতার হাত বাড়িয়ে দেন উদাত্ত আহ্বান।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন