করোনার মধ্যেই অনলাইনে এনআইডি সেবা চালু

  05-04-2020 03:21AM

পিএনএস ডেস্ক: করোনা ভাইরাসের (কোভিড-১৯) দুর্যোগের মধ্যেই জাতীয় পরিচয় সেবা শুরু করেছে নির্বাচন কমিশন-ইসি। তবে তারা ঘরে বসে অনলাইনে জাতীয় পরিচয় সেবা শুরু করে।

শনিবার (৪ এপ্রিল) রাতে ইসির এনআইডি শাখার কমিউনিকেশন্স কনসাল্টেন্ট মো. শফিক এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা জানান।

শুক্রবার থেকে অনলাইনে নতুন ভোটার নিবন্ধন, জাতীয় পরিচয় পত্রের নম্বর সংগ্রহ, সংশোধনসহ জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত বেশ কিছু সেবা চালু করেছে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ। এজন্য ভোটারকে বাংলাদেশ নির্বাচন কমিশনের জাতীয় পরিচয় পত্র সংশ্লিষ্ট ওয়েব সাইট, services.nidw.gov.bd- তে প্রবেশ করতে হবে। এরপর নতুন ভোটার হওয়ার সত্বেও জাতীয় পরিচয় পত্র না পেয়ে থাকলে সেবিষয়ে জানতে পারবেন ভোটাররা।

এছাড়াও ওয়েবসাইটে গিয়ে পুরাতন ভোটাররা তথ্য হালনাগাদ এবং হালনাগাদে কি ধরণের প্রয়োজনীয় দালিলিক প্রমাণাদি লাগবে তার তথ্য জানতে পারবে। অনলাইনে পাওয়া তথ্য যাচাই বাছাই শেষে পরে জাতীয় পরিচয়পত্র দেয়া হবে।

এর আগে করোনা ভাইরাস কোভিড ১৯ এর প্রকোপের কারণে প্রথম দফায় গত ১৯ মার্চ থেকে রাজধনীর আগারগাঁও এর নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটে জাতীয় পরিচয় সেবা বন্ধ করে বাংলাদেশ নির্বাচন কমিশন। পরে ৪ এপ্রিল পর্যন্ত সরকারি সাধারণ ছুটির সাথে সমন্বয় করে এই সেবা বন্ধ রাখা হয়।

তবে সরকার কোভিড মোবাবিলায় সামাজিক দুরত্ব বড়াতে ১১ এপ্রিল পর্যন্ত ছুটি বাড়ালেও ছুটির মধ্যেই শুক্রবার থেকে অনলাইনের মাধ্যমে সংশোধন, তথ্য হালনাগাদের আবেদনের সেবা চালু করলো নির্বাচন কমিশন।

পিএনএস/হাফিজ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন