করোনা চিকিৎসা: চীন থেকে টিম আনতে চায় সরকার

  08-04-2020 07:32PM

পিএনএস ডেস্ক : করোনা ভাইরাসে আক্রান্ত দেশে বিদেশি নাগরিকদের বিশেষায়িত চিকিৎসার জন্য নির্ধারিত রাজধানীর মহাখালিস্থ শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইন্সটিটিউট অ্যান্ড হাসপাতালে চীনের অভিজ্ঞ টেকনেশিয়ান টিম আনতে চায় সরকার। এ নিয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রী উয়েং ই র সঙ্গে আলোচনা করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

একই সঙ্গে তিনি চীনের একটি অভিজ্ঞ মেডিকেল টিম চেয়েছেন, যা হবে চিকিৎসক, নার্স এবং টেকনিশিয়ানের সমন্বয়, এরা বাংলাদেশ করোনা রোগীদের চিকিৎসার পাশাপাশি এ দেশে মেডিকেল প্রফেশনালদের প্রশিক্ষণ দেবে। মন্ত্রী বাংলাদেশে করোনা চিকিৎসায় জরুরি ভেন্টিলেটর মেশিন চীন থেকে আমদানি বিশেষ করে চীনের ব্যবসায়ীরা যাতে ব্যাক টু ব্যাক এলসিতে এক বছর পর্যন্ত গ্রেস পিরিয়ড রাখে সেই সুবিধা নিশ্চিতে চীনের স্টেট কাউন্সেলর ও পররাষ্ট্রমন্ত্রী ওয়েং ই'র হস্তক্ষেপ চেয়েছেন।

চীনের পররাষ্ট্র মন্ত্রী উল্লিখিত বিষয়ে সহযোগিতা দেয়াসহ সামগ্রিকভাবে বাংলাদেশকে করোনা মোকাবিলায় সর্বাত্মক সহায়তার আশ্বাস দেন। কাল সন্ধ্যায় মন্ত্রী মোমেনকে চীনের পররাষ্ট্র মন্ত্রী ওয়েং ই ফোন করেন। প্রায় ৪৫ মিনিট স্থায়ী ওই টেলিফোন আলাপে করোনা মোকাবিলায় পারস্পরিক সমর্থন-সহায়তা বিশেষত টেস্টিং কিট, পিপিই, মাস্ক সহযোগিতায় একে অন্যের দুর্দিনে এগিয়ে আসার বিষয়টি উভয়ে কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন। মন্ত্রীদের আলোচনায় সর্বশেষ প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেইজিং সফরকালে অনুষ্ঠিত প্রেসিডেন্ট শি জিন পিংয়ের সঙ্গে বৈঠক রোহিঙ্গাদের দ্রুত মিয়ানমারের প্রত্যাবাসনের যে অঙ্গীকার ব্যক্ত করা হয়েছিল তা স্মরণ করেন।

চীনের পররাষ্ট্রমন্ত্রী দ্রুত প্রত্যাবাসনে চীনের পূর্ণ সমর্থনের কথা পূণর্ব্যক্ত করেন।

দুই পররাষ্ট্রমন্ত্রীই আন্তর্জাতিক অঙ্গনে পরস্পরের পাশে থাকার প্রত্যয় ব্যক্ত করেন। উল্লেখ্য, করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে বাংলাদেশকে শুরু থেকেই সব ধরনের সহায়তা দিচ্ছে বন্ধুপ্রতীম চীন। সরকারীভাবে চীন এ পর্যন্ত ১০ হাজার ৫০০ করোনাভাইরাস শনাক্তকরণ কিট, প্রথম সারির ডাক্তারদের জন্য ১০ হাজার পিপিই ও এক হাজার থার্মোমিটার, ৫ হাজার সার্জিকাল রেস্পিরেটর বাংলাদেশকে উপহার হিসেবে দিয়েছে। বেসরকারি সংস্থা জ্যাক মা ফাউন্ডেশনও বড় সাপোর্ট দিয়েছে। আরও সহায়তা আসছে বলে জানা গেছে।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন