‘কোনো অবস্থাতেই স্বাস্থ্যবিধি অবহেলার সুযোগ নেই’

  30-05-2020 08:04PM

পিএনএস ডেস্ক : স্প্যানিশ ফ্লুর কথা স্মরণ করে প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এম. এম. ইমরুল কায়েস জনগণকে স্বাস্থ্যবিধি অবশ্যই মেনে চলার আহ্বান জানিয়েছেন।

শুক্রবার নিজের ফেইসবুকে এ-সংক্রান্ত একটি পোস্ট দেন তিনি। সেখানে ১৯১৮-২০ সালের স্প্যানিশ ফ্লুতে পাঁচ কোটিরও বেশি মানুষের মৃত্যুর ঘটনা স্মরণ করেন তিনি।

ইমরুল কায়েস লেখেন, ''স্প্যানিশ ফ্লু'কে মানব ইতিহাসের সবচেয়ে মারাত্মক মহামারী হিসেবে বিবেচনা করা হয়। ১৯১৮ হতে ১৯২০ সাল পর্যন্ত তিন ধাপে এটি সংক্রমিত হয়। সারাবিশ্বে ৫০ কোটির মতো আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করে ৫ কোটিরও অধিক মানুষ। এ মহামারিতে বেশিরভাগ প্রাণহানির ঘটনা ঘটে দ্বিতীয় ধাপে। সে সময়ে পৃথকীকরণ ও সামাজিক দূরত্ব ব্যবস্থায় লোকজন এতটাই অধৈর্য্য ও খারাপ অনুভব করে যে, প্রথম লকডাউন তুলে দেওয়ার সঙ্গে সঙ্গে মানুষ রাস্তায় নেমে সব কিছু তুচ্ছ করে আনন্দ-উল্লাসে মেতে ওঠে। দ্বিতীয় ধাপের পরবর্তী সপ্তাহগুলিতে তারা মারাত্মকভাবে সংক্রমিত হয় এবং ফলশ্রুতিতে কয়েক কোটি লোক মারা যায়'।

ফেইসবুকে তিনি আরো লেখেন, 'নভেল কোরোনাভাইরাসের সংক্রমণ বর্তমানে বিশ্বব্যাপী মহামারি আকার ধারণ করেছে। ইতালি, স্পেন, ইংল্যান্ড, ফ্রান্স, জার্মানি, আমেরিকাসহ বিশ্বের উন্নত দেশও কোভিড-১৯ মোকাবিলায় হিমশিম খাচ্ছে। সরকারের সময়োচিত ও যথাযথ ব্যবস্থা গ্রহণের ফলে এখনও বাংলাদেশে এ রোগের ব্যাপক সংক্রমণ ঘটেনি এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। দেশে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে প্রায় ৪৩ হাজার মানুষ; আর মৃত্যুবরণ করেছে ৬ শ জনের মতো। গত ২ মাসের বেশি সময় ধরে জনস্বার্থে অফিস, আদালত, কলকারখানা ও শিক্ষাপ্রতিষ্ঠান সরকারি আদেশে বন্ধ রয়েছে। স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় এবং কিছু ক্ষেত্র বাদে আগামী ৩১ মে হতে সীমিত আকারে শর্ত সাপেক্ষে চালু হচ্ছে সার্বিক কর্মকাণ্ড'।

প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব লেখেন, 'দেশের অর্থনীতির স্বার্থে, কেবলমাত্র দাপ্তরিক কার্যক্রমের ক্ষেত্রে নিয়ম-নীতি কিছুটা শিথিল করা হয়েছে। কিন্তু ব্যক্তিগতভাবে করোনোভাইরাস সংক্রান্ত স্বাস্থ্যবিধি আগের মতোই কঠোরভাবে মেনে চলতে হবে সবাইকে। কোনো অবস্থায় অবহেলার সুযোগ নেই। মনে রাখা প্রয়োজন, আমার/আপনার মৃত্যু অন্যের জন্য একটি সংখ্যা মাত্র, কিন্তু নিজের পরিবারের কাছে পুরো পৃথিবীর চাইতেও বেশি'।

তিনি সবার প্রতি আহ্বান জানিয়ে লেখেন, 'আসুন, আমাদের সময়ে আমরা এক শ' বছর আগের স্প্যানিশ ফ্লু'র ঘটনাকে অনুসরণ 'না' করি। 'History repeats itself'- এই প্রবাদ বাক্যকে সম্মিলিতভাবে আমরা অন্তত এক্ষেত্রে ভুল প্রমাণিত করি'।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন