মৃত দেহে তিন ঘণ্টা সক্রিয় থাকে করোনাভাইরাস, পারিবারিক কবরস্থানে দাফন করা যাবে

  03-06-2020 07:25PM

পিএনএস ডেস্ক : করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়া ব্যাক্তির দেহে করোনাভাইরাস তিন ঘণ্টা সক্রিয় থাকে। তাই করোনায় আক্রান্ত কেউ মারা গেলে তাকে স্বাস্থ্য নির্দেশনা মেনে ধর্মীয় নিয়ম অনুযায়ী পারিবারিক কবরস্থানেই দাফন করা যাবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

বুধবার (৩ জুন) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস বিষয়ক নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানিয়েছেন অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (মহাপরিচালকের দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি বলেন, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়ার তিন ঘণ্টা পর ওই মৃতদেহে আর ভাইরাসটির কোন কার্যকারিতা থাকে না। মৃতদেহ দাফন বা সৎকার করতে তিন চার ঘণ্টা সময় লেগে যায়। তাই নিজ নিজ ধর্মীয় বিধি মেনে এবং পারিবারিক কবরস্থানে মৃতদেহ দাফন এবং সৎকার করা যাবে।

করোনায় মৃত ব্যক্তির দাফন এবং সৎকার ব্যবস্থাপনার নির্দেশনা স্বাস্থ্য সেবা অধিদপ্তরের (ডিজিএইচএস) ওয়েবসাইটে দেওয়া আছে উল্লেখ করে তিনি আরও বলেন, নিয়ম অনুযায়ী মৃতদেহের সব আনুষ্ঠানিকতা শেষে বডি ব্যাগ বা সেটা না পাওয়া গেলে পলিথিনে মুড়ে স্থানান্তর করা যাবে। করোনায় মৃত হিসেবে আলাদা কোনো কবরস্থান নির্দিষ্ট করার দরকার নেই।

উল্লেখ্য, বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেলে তার দাফন ও সৎকার নিয়ে নানা ধরণের ভুল ধারণা এবং ভয় প্রচলিত রয়েছে। মারা যাওয়ার দীর্ঘ সময় পরও মৃতদেহ সরানো বা দাফন না হওয়ার নানা ঘটনাও সামনে এসেছে। সম্প্রতি নারায়ণগঞ্জে এক ব্যবসায়ীর মৃতদেহ নিজের বাড়ির সিঁড়িতে সারারাত পরেও থাকলেও পরিবারের কেউ দাফনের কাজে এগিয়ে না আসার ঘটনা ঘটেছে।

এ অবস্থায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্ধৃতি দিয়ে ডা. নাসিমা সুলতানা বলেন, সংস্থাটি বলেছে যে, এখন পর্যন্ত এটা প্রমাণিত হয়নি যে, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত ব্যক্তির দেহ থেকে সুস্থ কোন ব্যক্তির মধ্যে করোনাভাইরাস সংক্রমিত হয়।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন