ইবনে সিনায় করোনার চিকিৎসা শুরু

  

পিএনএস ডেস্ক : করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসা সেবা শুরু করেছে ইবনে সিনা মেডিকেল কলেজ হাসপাতাল। সম্প্রতি রাজধানীর কল্যাণপুরে প্রতিষ্ঠানটির করোনা ইউনিটের উদ্বোধন করা হয়।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, করোনাকালীন এই সময়ে হাসপাতালে সাধারণ চিকিৎসা সেবা অব্যাহত রয়েছে। পাশাপাশি কোভিড-১৯ চিকিৎসায় সেন্ট্রাল অক্সিজেন লাইনসহ অত্যাধুনিক সকল বিশ্বমানের সেবা নিয়ে প্রস্তুত করা হয়েছে কোভিড-১৯ ইউনিট।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রটোকল মেনে হাসপাতালে কোভিড নেগেটিভ সাধারণ রোগীদের জন্য আছে ‘গ্রিন জোন’ নামে নিরাপদ ব্যবস্থাপনা, যা কোভিড ইউনিট থেকে সম্পূর্ণ আলাদা।

সন্দেহভাজন কোভিড বা করোনা রোগীদেরকে ‘অবজারভেশন কেবিন ব্লকে’ চিকিৎসা সেবা প্রদান করা হয়।

কোভিড রোগীদের জন্য নির্ধারিত ‘রেড জোনে’ রয়েছে সেন্ট্রাল অক্সিজেন লাইন ব্যবস্থা, যার মাধ্যমে রোগীদেরকে প্রয়োজনে হাই ফ্লো নেসাল ক্যানুলার সেবা প্রদান করা হয়।

নমুনা পরীক্ষায় যেসব রোগীর নেগেটিভ ফল এসেছে, কিন্তু এখনো তাদের দেহে পুরোপুরি করোনার লক্ষণ বিদ্যমান অথবা এক্সরে ও সিটিস্ক্যানে করোনার ক্ষত ধরা পড়েছে, এ সকল রোগীর জন্য মেডিকেলের কোভিড ইউনিটে আছে ইয়েলো জোন। রোগীদের সুবিধার্থে এখানেও সেন্ট্রাল অক্সিজেন লাইনের ব্যবস্থা রাখা হয়েছে।

এছাড়াও হেপা ফিল্টার নেগেটিভ প্রেসারের সম্পূর্ণ আলাদা ব্যবস্থা আছে, সেখানে হাই ফ্লো নেসাল ক্যানুলার সুবিধাসম্পলিত কোভিড আইসিইউ ও সাধারণ আইসিইউ আছে।

রোগীর সুরক্ষার কথা বিবেচনায় নিয়ে প্রস্তুত করা প্রতিটি জোনেই রয়েছে এসি, নন-এসি কেবিনের সুবিধা।

এ হাসপাতা নতুন চালু হওয়া করোনা ইউনিটে রয়েছে দেশের বেসরকারি পর্যায়ের প্রথম বিসিএ-২ পিসিআর ল্যাব, যেখানে দিনে প্রায় ৫০০টি নমুনা পরীক্ষা করা যায়। ভর্তি রোগীদেরকে একদিনের মধ্যেই শনাক্ত করা হয় কোভিড-১৯ সংক্রমণ।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন