বিসিক শিল্পনগরী-২ প্রকল্পের ভূমি উন্নয়ন কাজের উদ্বোধন

  04-07-2020 03:46PM

পিএনএস ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুত রাজশাহী বিসিক শিল্পনগরী-২ প্রকল্পের ভূমি উন্নয়ন কাজের উদ্বোধন করা হয়েছে। শনিবার দুপুর ১২টায় পবা উপজেলার পারিলা ইউনিয়নের কেচুয়াতৈল এলাকায় ৫০ একর ভূমির উন্নয়ন কাজের উদ্বোধন করেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

উল্লেখ্য, রাজশাহীতে শিল্পায়ন প্রতিষ্ঠা ও বিপুল সংখ্যক মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির লক্ষ্যে বিসিক শিল্পনগরী-২ স্থাপন মেয়রের খায়রুজ্জামান লিটনের নির্বাচনী একটি প্রতিশ্রুতি ছিল। এই প্রকল্পটির কাজ শুরুর মাধ্যমে মেয়র লিটনের আরেকটি নির্বাচনী প্রতিশ্রুতির বাস্তবায়ন শুরু হলো।

উদ্বোধন শেষে মেয়র খায়রুজ্জামান লিটন সাংবাদিকদের বলেন, বিসিক শিল্পনগরী-২ রাজশাহীবাসীর জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার। প্রকল্প বাস্তবায়ন কাজ শুরু হওয়ায় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। এই প্রকল্পের বাস্তবায়নের ফলে রাজশাহী অঞ্চলে শিল্পায়ন বিস্তার লাভ করবে এবং বিপুল সংখ্যক মানুষের কর্মসংস্থান হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাজশাহী-৩ আসনের এমপি মো. আয়েন উদ্দিন। তিনি বলেন, মেয়র নির্বাচনের আগে বলেছিলেন খায়রুজ্জামান লিটন শুধু রাজশাহী সিটি কর্পোরেশন এলাকার নয়, পুরো রাজশাহীর উন্নয়ন করবেন। এরই ধারাবাহিকতায় আজকে বিসিক শিল্পনগরী-২ এর কাজ শুরু হলো।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিসিক শিল্পনগরী-২ প্রকল্পের পরিচালক প্রকৌশলী হায়দার আলী, বিসিক রাজশাহী বিভাগের আঞ্চলিক পরিচালক মামুনুর রশিদ, ডিজিএম জাফর বায়জীদসহ বিসিকের অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

বিসিক সূত্র জানিয়েছে, রাজশাহী বিসিক শিল্পনগরী-২ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১৭২ কোটি টাকা। এরমধ্যে ভূমি ও ভূমি উন্নয়ন ব্যয় ১০৫ কোটি টাকা। বাকি ৬৭ কোটি টাকায় শিল্প স্থাপনের সব অবকাঠামো নির্মাণ, রাস্তা, ড্রেন, কালর্ভাট নির্মাণ, পানি, গ্যাস ও বিদ্যুৎ লাইন সংযোগ, সীমানা প্রাচীর, পাম্প হাউজিং, অফিস, পানি সংরক্ষের জন্য পুকুর ইত্যাদি স্থাপন করা হবে। প্রকল্পটির মেয়াদ ধরা হয়েছে, জুন ২০২১ পর্যন্ত।

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনের (বিসিক) তত্ত্বাবধানে বাস্তবায়নাধীন এই প্রকল্পটি দেশের শিল্পায়নে গুরুত্বপূর্ণ অবদান রাখবে এবং এর ফলে একটি বিশেষায়িত শিল্প নগরী স্থাপনের মাধ্যমে রাজশাহীর জনগণের দীর্ঘদিনের আকাঙ্খা পূরণ হবে।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন