করোনায় মৃত্যুতে শীর্ষে ঢাকা, দ্বিতীয়তে চট্টগ্রাম!

  

পিএনএস ডেস্ক: দেশে মহামারি নভেল করোনা ভাইরাসে এখন পর্যন্ত যে ১ হাজার ৯৯৭ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে ঢাকা বিভাগে সর্বোচ্চ ১ হাজার ৪১ জন মারা গেছেন। দ্বিতীয় সর্বোচ্চ চট্টগ্রামে ৫২১ জন।

এছাড়াও এ পর্যন্ত মোট মৃত্যুবরণকারীদের মধ্যে রাজশাহী বিভাগে ১০১ জন, খুলনা বিভাগে ৮২ জন, বরিশাল বিভাগে ৬৭ জন, সিলেট বিভাগে ৮৪ জন, রংপুর বিভাগে ৫৩ জন এবং ময়মনসিংহ বিভাগে ৪৮ জন রয়েছেন।

শনিবার (০৪ জুলাই) করোনা পরিস্থিতি নিয়ে আইইডিসিআর-এর নিয়মিত বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি জানান, ২৯ জন গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছেন তাদের মধ্যে ঢাকা বিভাগে ৯ জন, চট্টগ্রাম বিভাগে ৪ জন, খুলনা বিভাগে ৩ জন, রাজশাহী বিভাগে ৭ জন, সিলেট বিভাগে ৩ জন, বরিশাল বিভাগে ২ জন এবং ময়মনসিংহ বিভাগে ১ জন মৃত্যুবরণ করেছেন।

এখন পর্যন্ত যে ১ হাজার ৯৯৭ জনের মৃত্যু হয়েছে তাদের মধ্যে পুরুষের সংখ্যা ১ হাজার ৫৮৭ জন এবং নারী ৪১০ জন। এ পর্যন্ত মোট মৃত্যুর শতকরা হারে পুরুষ ৭৯ দশমিক ৪৭ শতাংশ ও ২০ দশমিক ৫৩ শতাংশ নারী মৃত্যুবরণ করেছেন।

তিনি আরও বলেন, ‘গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের বয়সভিত্তিক বিশ্লেষণে ১১ থেকে ২০ বছর বয়সীদের মধ্যে ১ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ১ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৪ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৯ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১১ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ১ জন, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ২ জন রয়েছেন।’

ডা. সুলতানা বলেন, ‘এ পর্যন্ত যারা মৃত্যুবরণ করেছেন তাদের বয়স বিভাজনে মৃত্যুর হার শূন্য থেকে ১০ বছর বয়সীদের মধ্যে দশমিক ৬০ শতাংশ, ১১ থেকে ২০ বছর বয়সীদের মধ্যে ১ দশমিক ২০ শতাংশ, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ৩ দশমিক ৫১ শতাংশ, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৭ দশমিক ৪১ শতাংশ, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ১৪ দশমিক ৭২ শতাংশ, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ২৯ দশমিক ০৪ শতাংশ এবং ষাটোর্ধ্ব ৪৩ দশমিক ৫২ শতাংশ।

তিনি বলেন, ‘এ পর্যন্ত যারা মৃত্যুবরণ করেছেন তাদের মধ্যে শূন্য থেকে ১০ বছর বয়সী ১২ জন, ১১ থেকে ২০ বছরের মধ্যে ২৩ জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ৭০ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ১৪৭ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ২৯০ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৫৭১ জন এবং ষাটোর্ধ্ব বয়সী রয়েছেন ৮৫৫ জন।’

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন