দেশবাসীর জন্য আসতে পারে সুখবর, গণস্বাস্থ্যের বিজ্ঞানীদের ডেকেছে ঔষধ প্রশাসন

  

পিএনএস ডেস্ক : গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত করোনাভাইরাস শনাক্তের কিটের ওপর আলোচনা করতে রবিবার ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক তার দপ্তরে ডেকে পাঠিয়েছেন। ওষুধ প্রশাসন অনুমতি দিলে আগামী ১৫ দিনের মধ্যেই ৫,০০০ কিট দেশবাসীর জন্য দেবে গণস্বাস্থ্য কেন্দ্র।

শনিবার গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীর বরাত দিয়ে এসব কথা জানিয়েছেন জাতীয় ঐক্যফ্রন্টের দপ্তর প্রধান জাহাঙ্গীর আলম মিন্টু।

মিন্টু বলেন, জাফরুল্লাহ চৌধুরী জানিয়েছেন ড্রাগ অধিদপ্তরের মহাপরিচালক রবিবার জিকে-র আপডেটেড অ্যান্টিবডি কিটের তথ্য উপাত্ত জানতে কর্মকর্তাদের ডেকেছেন। ওষুধ প্রশাসন কিটের অনুমতি দিলে গণস্বাস্থ্য কেন্দ্র জনগণের জন্য ১৫ দিনের মধ্যে ৫০০০ অ্যান্টিবডি কিট তৈরি করে সরকারকে সরবরাহ করবে।

জাফরুল্লাহ চৌধুরীর বরাত দিয়ে মিন্টু আরও বলেন, জিকে গবেষকরা এরই মধ্যে ডিজিডিএর নির্দেশিকা বজায় রাখার জন্য জিকে'র অ্যান্টিবডি কিট আপডেট করেছে এবং ডিজিডিএ তাদের বৈজ্ঞানিক নথি উপস্থাপনের জন্য আমন্ত্রণ জানিয়েছে। আমি আশা করি ডিজিডিএ এখন আমাদের কিটে পুরোপুরি সন্তুষ্ট হবে এবং অনুমতি দেবে।

কিট উন্নয়ন দলের প্রধান বিজ্ঞানী বিজন কুমার শীল মিন্টুকে জানিয়েছেন, তারা কিটের সংবেদনশীলতা আরও বৃদ্ধি করেছে। এখন এটি অ্যান্টিবডিটিকে আরও দক্ষতার সাথে শনাক্ত করতে পারে।

বর্তমানে ডা. জাফরুল্লাহ চৌধুরীর শারীরিক অবস্থা উন্নতির দিকে বলেও জানিয়েছেন মিন্টু।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন