খাবারের মাধ্যমে করোনাভাইরাস সংক্রমিত হয় না: ডা. নাসিমা সুলতানা

  05-07-2020 06:21PM

পিএনএস ডেস্ক: স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেছেন, খাবারের মাধ্যমে করোনাভাইরাস (কভিড-১৯) সংক্রমিত হয় না, তবে খাদ্য বাহিত রোগ প্রতিরোধে পাঁচটি বিষয় অনুসরণ করতে হবে।

রোববার দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বরাত দিয়ে তিনি এ তথ্য জানান। এ সময় সব স্তরে ব্যক্তিগত স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বানও জানান ডা. নাসিমা সুলতানা।

পাঁচটি বিষয় অনুসরণের কথা জানিয়ে তিনি বলেন, সর্বস্তরে পরিচ্ছন্নতা বজায় রাখা, কাঁচা এবং রান্না করা খাবার আলাদা রাখা, ভালোভাবে সেদ্ধ করে রান্না করা, নিরাপদ তাপমাত্রায় খাবার সংরক্ষণ করা, নিরাপদ পানি ও খাদ্য কাঁচামাল ব্যবহার করা।

ডা. নাসিমা সুলতানা বলেন, সুষম ও পুষ্টিকর খাবার গ্রহণ করতে হবে। বিভিন্ন ধরনের টাটকা শাকসবজি, ফল, পূর্ণ শস্যদানা সমৃদ্ধ খাবার, বিভিন্ন প্রকার ডাল এবং শিম জাতীয় খাবারের পাশপাশি মাছ, মাংস, ডিম, দুধ ইত্যাদি খেতে হবে।

শিশুর খাদ্যের বিষয়ে তিনি বলেন, শূন্য থেকে ৬ মাস পর্যন্ত শুধু মায়ের বুকের দুধই যথেষ্ট। শিশুর বয়স ৬ মাসের পর মায়ের দুধের পাশাপাশি পূর্ণ নিরাপদ পুষ্টিসম্পন্ন বয়স উপযোগী খাবার দিতে হবে এবং ২ বছর পর্যন্ত অবশ্যই বুকের দুধ পান করাতে হবে। করোনা বিষয়ক সাস্থ্যবিধি মায়ের মেনে চলতে হবে। মায়ের বুকের দুধের মাধ্যমে করোনা সংক্রমিত হয় না।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন