চামড়া শিল্পনগরীতে তদারকি করবে বিসিক

  

পিএনএস ডেস্ক : চামড়া শিল্পনগরীতে চামড়া প্রক্রিয়াকরণ, বর্জ্য ব্যবস্থাপনা, নিরাপত্তা ব্যবস্থাসহ বিভিন্ন শিল্প ও শিল্পনগরীর সার্বিক পরিবেশ নিয়মিত পরিদর্শন এবং তদারকির জন্য বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) পরিচালনা পর্ষদকে দায়িত্ব দেয়া হয়েছে।

বিসিকের এক অফিস আদেশের মাধ্যমে বুধবার পর্ষদকে এ দায়িত্ব দেয়া হয়।

আদেশে বলা হয়, ‘আসন্ন ঈদুল আজহার পর দেশের বিভিন্ন প্রান্ত থেকে একসাথে প্রচুর পশুর চামড়া সাভারের বিসিক চামড়া শিল্পনগরীতে আসতে শুরু করবে। চামড়া শিল্পনগরীতে চামড়া প্রক্রিয়াকরণ, বর্জ্য ব্যবস্থাপনা, নিরাপত্তা ব্যবস্থাসহ বিভিন্ন শিল্প ও শিল্পনগরীর সার্বিক পরিবেশ ও অবস্থা নিয়মিত পরিদর্শন ও তদারকির জন্য বিসিক পরিচালনা পর্ষদকে দায়িত্ব প্রদান করা হলো।’

পরিদর্শনকারী কর্মকর্তাদের প্রতিদিন বিকাল ৫টার মধ্যে একটি সংক্ষিপ্ত প্রতিবেদন বিসিক চেয়ারম্যান বরাবর প্রেরণ করতে বলা হয়েছে অফিস আদেশে। সেইসাথে সপ্তাহান্তে (বৃহস্পতিবার বিকালে) সপ্তাহের সামগ্রিক অবস্থা ও আগত দিনে করণীয় সম্পর্কে বিসিক চেয়ারম্যান বরাবর একটি প্রতিবেদনও দাখিল করতে বলা হয়েছে।

এছাড়াও পবিত্র ঈদুল আজহায় কোরবানিকৃত পশুর চামড়া সংরক্ষণের জন্য চাহিদা অনুযায়ী লবণ সরবরাহ ও প্রাপ্তি নিশ্চিত করার লক্ষ্যে বিসিকের সব আঞ্চলিক পরিচালক, শিল্প সহায়ক কেন্দ্র প্রধান ও অন্য কর্মকর্তাদের ঈদের ছুটিতে কর্মস্থলে অবস্থান করে জেলা প্রশাসনের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রেখে লবণ ও চামড়া পরিস্থিতি মনিটরিং কার্যক্রম জোরদার করার জন্য নির্দেশ দেয়া হয়েছে।

বিসিক সচিব মোস্তাক আহমেদ স্বাক্ষরিত অপর এক অফিস আদেশে বৃহস্পতিবার এ নির্দেশনা জারি করা হয়।

পিএনএস/এসআইআর


 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন