নিবন্ধনের জন্য ১ম দফায় যে ৪৪টি অনলাইন নিউজ পোর্টাল নির্বাচিত

  30-07-2020 11:19PM

পিএনএস ডেস্ক : ৪৪টি অনলাইন নিউজ পোর্টালকে নিবন্ধনের জন্য নির্বাচিত করেছে সরকার। বৃহস্পতিবার (৩০ জুলাই) নির্বাচিত নিউজ পোর্টালগুলোর তালিকা প্রকাশ করেছে তথ্য মন্ত্রণালয়।

এর আগে, দুপুরে সচিবালয়ে প্রেস ব্রিফিংয়ে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ জানান, গোয়েন্দা সংস্থার রিপোর্টের ভিত্তিতে দেশের ৫০টি অনলাইন গণমাধ্যমের তালিকা প্রকাশ করা হবে।

ঈদের পর এসব অনলাইন গণমাধ্যম নিবন্ধন ফি জমা দেয়াসহ প্রক্রিয়া অনুসরণ করে নিবন্ধন নিতে পারবে। এছাড়া যেসব অনলাইন গণমাধ্যমের ব্যাপারে নেতিবাচক রিপোর্ট পাওয়া গেছে তাদের নিবন্ধন না দেয়া এবং এসব পোর্টালের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তথ্যমন্ত্রী।

নির্বাচিত পোর্টালগুলোর নিবন্ধনের পদ্ধতি সম্পর্কে জানতে চাইলে তথ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এস এম মাহফুজুল হক বলেন, নিবন্ধন দেয়ার পদ্ধতিটি এখনও চূড়ান্ত হয়নি। সেটি হয়তো ঈদের পর চূড়ান্ত হবে।

তিনি বলেন, নির্বাচিত পোর্টালগুলোকে নিবন্ধনের জন্য এককালীন একটা ফি দিতে হবে। এছাড়া প্রতিবছর ফি দিয়ে নবায়ন করতে হবে। নিবন্ধন ও নবায়ন ফি এখনও নির্ধারণ করা হয়নি। তবে তা খুব বেশি হবে না।

নিবন্ধনের জন্য নির্বাচিত নিউজ পোর্টালগুলোর মধ্যে রয়েছে - সংবাদপ্রতিদিন২৪ডটকম, টাইমবাংলানিউজডটকম, বিডি২৪লাইভডটকম, ইউনাইটেডনিউজ২৪ডটকম, নিরাপদনিউজডটকম, ইপি-বিডিডটকম, একুশেসংবাদডটকম, দ্যমেইলবিডিডটকম, ইউ৭১নিউজডটকম, কারেন্টনিউজডটকমডটবিডি, লেটেস্টনিউজবিডিডটকম, সময়েরচিন্তাডটকম, বার্তা৭১ডটকম, দ্যরিপোর্ট২৪ডটকম, ডেইলিভোরেরপাতাডটকম, নিউজজার্নাল২৪ডটকম, আওয়ারনিউজবিডিডটকম, ওমেনআই২৪ডটকম, গ্রিনওয়াচবিডিডটকম, সিএননিউজভয়েসডটকম, ছবিনিউজ২৪ডটকম, আওয়ারনিউজ২৪ডটকম।

এছাড়া বাংলাট্রিবিউনডটকম, বিডিলাইভ২৪ডটকম, বাংলাদেশ২৪অনলাইনডটকম, দ্যফিন্যান্সিয়ালএক্সপ্রেস-বিডিডটকম, উত্তরাবার্তাডটকম, যুগবার্তাডটকম, হটনিউজ২৪বিডিডটকম, ভোরেরকাগজডটনেট, শীর্ষনিউজডটকম, দিনেরশেষেডটকম, সমকালডটকম, বার্তাবাজারডটকম, ঢাকাটাইমসডটকমডটবিডি, রাইজিংবিডিডটকম, বর্তমানখবরডটকম, ঢাকাডিপ্লোম্যাটডটকম, বিডিমর্নিংডটকম, বিবার্তা২৪ডটকম, জুমবাংলাডটকম, ঢাকাট্রিবিউনডটকম ও বণিকবার্তাডটকম নিবন্ধনের জন্য নির্বাচিত হয়েছে।

তালিকা প্রকাশ সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়, অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধন (রেজিস্ট্রেশন) একটি চলমান প্রক্রিয়া। যে সমস্ত অনলাইন নিউজ পোর্টালের পক্ষে সরকার নির্ধারিত সংস্থাসমূহের অনাপত্তি পাওয়া গেছে, শুধুমাত্র সেইগুলির তালিকা প্রকাশ করা হলো এবং তাদেরকে প্রাথমিক রেজিস্ট্রেশনের অনুমতি দেয়া হলো।

‌‌‌পরবর্তীতে অন্যান্য অনলাইন নিউজ পোর্টালের ব্যাপারে অনাপত্তি প্রতিবেদন প্রাপ্তির সাথে সাথে সেইগুলোকে নিবন্ধনের অনুমতি দেওয়া হবে। তাই এই বিষয়ে কোনো উদ্বেগের কারণ নেই।

অনাপত্তি প্রাপ্ত নিউজপোর্টালগুলোকে সরকারি বিধি-বিধান অনুসরণ করে নির্ধারিত ফি জমা দিয়ে এই বিজ্ঞপ্তি প্রকাশের তারিখ থেকে ২০ কার্যদিবসের মধ্যে নিবন্ধন সম্পন্ন করার অনুরোধ জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন