করোনায় ৭০ চিকিৎসকের মৃত্যু

  


পিএনএস ডেস্ক: দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আজ বুধবার পর্যন্ত মোট ৭০ জন চিকিৎসকের মৃত্যু হয়েছে। এছাড়া সারাদেশে ৭ হাজার ২৪৯ জন চিকিৎসক, নার্স ও অন্যান্য স্বাস্থ্যকর্মী করোনা আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের মধ্যে চিকিৎসক ২ হাজার ৪৯৮ জন, নার্স ১ হাজার ৮২১ জন এবং ২ হাজার ৯৩০ জন অন্যান্য স্বাস্থ্যকর্মী রয়েছেন।

বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সভাপতি ডাক্তার মোস্তফা জালাল মহিউদ্দিন এবং মহাসচিব ডাক্তার ইহতেশামুল হক চৌধুরী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। সংবাদ বিজ্ঞপ্তিতে তারা এ পর্যন্ত ৭০ জন চিকিৎসকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।

এদিকে, ঈদের তিন দিন ছুটি শেষ হতেই বাড়ল করোনায় মৃত্যুর সংখ্যা। সেই সঙ্গে বেড়েছে রোগী শনাক্ত। স্বাস্থ্য অধিদফতরের তথ্যমতে, গত ৩১ জুলাই থেকে গতকাল পর্যন্ত পাঁচ দিনে দেশে করোনায় মারা গেছেন ১৫১ জন। এর মধ্যে ঈদের ছুটির তিন দিনে মারা গেছেন মোট ৭৩ জন।

আর ছুটি শেষে গতকাল মঙ্গলবার (৪ আগস্ট) একদিনেই মৃত্যুর খবর এসেছে ৫০ জনের। গত ৩১ জুলাই সরকারি ছুটির প্রথম দিন হলেও ওই দিন দুই হাজার ৭৭২ জন করোনা রোগী শনাক্তের খবর জানানো হয়। নমুনা পরীক্ষা করা হয় ১২ হাজার ৬১৪টি। ২৮ জনের মৃত্যুর খবর জানানো হয়। নিয়মানুযায়ী ৩১ জুলাই প্রকাশ করা হয় আগের দিনের তথ্য। আর ৩০ জুলাই অফিস খোলা থাকায় নমুনা পরীক্ষার সংখ্যাও সেদিন ছিল বেশি। এরপরই নমুনা পরীক্ষা, শনাক্ত ও মৃত্যু সবই কমে যায়।

ছুটির তিন দিনে ১৬ হাজার ৭৩৫টি নমুনা পরীক্ষা করে শনাক্ত হয়েছে চার হাজার ৪৪১ জন করোনা রোগী। শনাক্তের হার ২৬ দশমিক ৫৪ শতাংশ। আগে এক দিনেই নমুনা পরীক্ষা হয়েছে ১৮ হাজারের ওপরে। ঈদের দিন গত তিন মাসের মধ্যে সর্বনিম্ন তিন হাজার ৬৮৪ জনের নমুনা পরীক্ষা করা হয়। শনাক্ত হয় মাত্র ৮৮৬ জন রোগী। পরদিন ২ আগস্ট ব্রিফিংয়ে এ তথ্য প্রকাশ করা হয়। গতকালের ব্রিফিংয়ে জানানো হয়, ২৪ ঘণ্টায় সাত হাজার ৭১২ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছে এক হাজার ৯১৮ জন করোনা রোগী। মারা গেছেন ৫০ জন।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন