বাঙালিরা ইতিবাচক জীবনবোধের অনুসারী: আইজিপি

  

পিএনএস ডেস্ক : আইজিপি ড. বেনজীর আহমেদ বিপিএম (বার) বলেছেন, আমাদের বাঙালি সমাজ এই উপমহাদেশে সবসময়ই বুদ্ধিবৃত্তিক জীবনবোধে বিশ্বাসী ছিল। নোবেল পুরষ্কার প্রাপ্তির দিক থেকেও এই উপমহাদেশে বাঙালিরা এগিয়ে। এ থেকেই অনুমেয় যে, বাঙালিরা ঐতিহাসিকভাবেই বুদ্ধিবৃত্তিক ও ইতিবাচক জীবনবোধের অনুসারী।

বর্তমান সময়ে আমরা লক্ষ্য করি, আমাদের ছেলেমেয়েরা, আমাদের যুব সমাজ, আমাদের শিক্ষার্থীরা দেশে-বিদেশে বিভিন্নভাবে বিভিন্ন জায়গায় সুনামের সাথে খ্যাতির সাথে কাজ করে যাচ্ছে। দেশের হয়ে বিভিন্ন আন্তর্জাতিক পুরস্কার নিয়ে আসছে। এই প্রক্রিয়াকে আমরা অধিকতর ত্বরান্বিত করতে পারি, যদি আমরা দাবাখেলাকে আরো বেশি ছড়িয়ে দেই।

বৃহস্পতিবার বিকালে রাজধানীর কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এ আয়োজিত জয়তু শেখ হাসিনা ইন্টারন্যাশনাল অনলাইন চেস টুর্নামেন্ট -২০২০ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি একাধারে সাউথ এশিয়ান চেস কাউন্সিল এবং বাংলাদেশ চেস ফেডারেশনের প্রেসিডেন্ট। সাউথ এশিয়ান চেস কাউন্সিলের উদ্যোগে এই টুর্নামেন্ট আয়োজনে আরো রয়েছে কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এবং গোল্ডেন স্পোর্টিং চেস ক্লাব।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন উপলক্ষে এই আয়োজনে আরো উপস্থিত ছিলেন, কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের চেয়ারম্যান ও বাংলাদেশ চেস ফেডারেশনের ভাইস প্রেসিডেন্ট চৌধুরী নাফিস শরাফত, ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোহা: শফিকুল ইসলাম, বিপিএম(বার), এশিয়ান চেস ফেডারেশনের জেনারেল সেক্রেটারি হিশাম আল তাহের, বাংলাদেশ দাবা ফেডারেশনের জেনারেল সেক্রেটারি সৈয়দ শাহাব উদ্দিন শামীম, কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের এক্সিকিউটিভ চেয়ারম্যান শাহনুল হাসান খানসহ অনেক গ্র্যান্ডমাস্টার ও খেলোয়াড়বৃন্দ।

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ ছাড়াও ভুটান, মালদ্বীপ,নেপাল,পাকিস্তান, শ্রীলঙ্কা,ইন্দোনেশিয়া, ফিলিপাইন, ইরান, রাশিয়া, সিঙ্গাপুর, ভিয়েতনাম, মালয়েশিয়া এবং ভারতের অনেক দাবা খেলোয়াড় ও গ্র্যান্ডমাস্টার অনলাইনে এই অনুষ্ঠানে যুক্ত হন।

উল্লেখ্য, ১৫ টি দেশের ১৭ জন গ্র্যান্ড মাস্টারসহ মোট ৭৪ জন প্রতিযোগী এই টুর্নামেন্টে অংশগ্রহণ করছেন। আগামী ২৭ সেপ্টেম্বর ২০২০ উক্ত টুর্নামেন্টের গ্রান্ড ফাইনাল ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান হবে।

পিএনএস/এসআইআর


 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন