বিজয় দিবসের কুচকাওয়াজ বাতিল

  

পিএনএস ডেস্ক: মহামারি করোনার দ্বিতীয় ধাক্কা আসার শঙ্কার মধ্যে বাতিল করা হয়েছে চলতি বছরের বিজয় দিবসের কুচকাওয়াজ। প্রতি বছর ১৬ ডিসেম্বর রাজধানীর তেজগাঁওয়ে জাতীয় প্যারেড স্কয়ারে সশস্ত্র বাহিনীর সম্মিলিত সামরিক কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়ে থাকে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবারের কুচকাওয়াজ বাতিল বিষয়ে বিশেষ অনুশাসন দিয়েছেন বলে আন্তঃমন্ত্রণালয়ের দ্বিতীয় ভার্চুয়াল সভার কার্যপত্র থেকে জানা গেছে। সম্প্রতি অনুষ্ঠিত এই সভায় সভাপতিত্ব করেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

কার্যপত্রে বলা হয়, বিজয় দিবস সংক্রান্ত আন্তঃমন্ত্রণালয়ের প্রথম সভায় একটি বিস্তারিত কর্মসূচি প্রণয়ন করা হয়েছিল। প্রধানমন্ত্রীর কাছে কর্মসূচি উপস্থাপন করা হলে করোনার ঝুঁকি থাকায় বড় ধরনের জনসমাগম হওয়ার কারণে জাতীয় কুচকাওয়াজ অনুষ্ঠান এ বছর রাখা সম্ভব নয় বলে তিনি অনুশাসন দিয়েছেন। অন্য কর্মসূচিগুলো সীমিত আকারে করার জন্য প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন।

প্রতি বছর বিজয় দিবসের আনুষ্ঠানিকতার অন্যতম হলো জাতীয় প্যারেড স্কয়ারে সামরিক কুচকাওয়াজ। এতে বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ নৌবাহিনী ও বাংলাদেশ বিমানবাহিনীর সদস্যরা যোগ দেন। কুচকাওয়াজের অংশ হিসেবে সালাম গ্রহণ করেন রাষ্ট্রপতি। এ সময় প্রধানমন্ত্রীসহ মন্ত্রিপরিষদ সদস্য, বিচারপতি, তিন বাহিনীর প্রধান, সংসদ সদস্য, কূটনৈতিক ও আমন্ত্রিত বিদেশি অতিথিরা উপস্থিত থাকেন। বর্ণাঢ্য কুচকাওয়াজ দেখতে ভিড় করেন অসংখ্য সাধারণ মানুষও।

গত বছরের মার্চে দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হওয়ার পর থেকে বাতিল করা হয়েছে অনেকগুলো রাষ্ট্রীয় অনুষ্ঠান। মহামারির সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে সীমিত করা হয় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীর নানা আয়োজন। সবশেষ বাতিল হলো বিজয় দিবসের কুচকাওয়াজ।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন