বাংলাদেশি ৯ জেলেকে ফেরত দিলো বিজেপি

  25-11-2020 08:16PM

পিএনএস ডেস্ক : বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) কাছে ৯ বাংলাদেশি জেলেকে হস্তান্তর করেছে মিয়ানমার বর্ডার গার্ড পুলিশ (বিজিপি)। কক্সবাজারের টেকনাফ উপজেলার সেন্টমার্টিন দ্বীপের নিকটবর্তী সাগর থেকে ওই ৯ জন জেলেকে ধরে নিয়ে যায় বিজিপি।

২৫ নভেম্বর, বুধবার দুপুরে, বিজিবি ও বিজিপি’র মধ্যে মিয়ারমারের মংডু শহরে এক পতাকা বৈঠকের পর তাদেরকে ফেরত দেয়া হয়। টেকনাফ-২ বিজিবি'র অধিনায়ক লে. কর্নেল মোহাম্মদ ফয়সাল হাসান খান এই তথ্য নিশ্চিত করেন।

জেলেরা হলেন- নুরুল আলম, ইসমাইল প্রকাশ হোসেন, মো. ইলিয়াছ, মো. ইউনুছ, মোহাম্মদ আলম কালু, সাইফুল, সলিম উল্লাহ, নুর কামাল, লালু মিয়া।

এ বিষয় মোহাম্মদ ফয়সাল হাসান খান বলেন, বুধবার সকালে মিয়ারমারে উভয়পক্ষের মধ্যে আলোচনা অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে বাংলাদেশের ১০ সদস্যের নেতৃত্ব দেন তিনি। অপরদিকে মিয়ানমারের ৭ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন বিজিপি'র ৪ নম্বর ব্র্যাঞ্চের অধিনায়ক লে. কর্ণেল জউ লিং অং।

তিনি আরো জানান, গত ১০ নভেম্বর, বৃহস্পতিবার বিকেল ৩টার দিকে নাফ নদী ও বঙ্গোপসাগরের মোহনায় মাছ ধরার সময় ইঞ্জিন বিকল হয়ে ভাসমান অবস্থায় টেকনাফের শাহপরীর দ্বীপ ঘোলাপাড়ার মোহাম্মদ আমিনের মালিকানাধীন একটি নৌকা ও ৯ জন জেলেকে ধরে নিয়ে যায় বিজিপি সদস্যরা। এরপর বিজিবির পক্ষ থেকে তাদের ফেরত চেয়ে একাধিকবার চিঠি পাঠানো হয়।

বিজিবি’র এই অধিনায়ক আরো জানান, অবশেষে জেলেদেরকে তারা ফেরত দিতে বাধ্য হওয়ায় পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। আলোচনার পর ৯ জেলেকে ফেরত পাঠানো হয়। আজ বুধবার দুপুরে তাদের বাংলাদেশে নিয়ে আসা হয়েছে। জেলেদের হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে বলেও জানান তিনি।

পিএনএস/এসআইআর

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন