ভারতীয় হাইকমিশনারের বেনাপোল-পেট্রাপোল বন্দর পরিদর্শন

  

পিএনএস ডেস্ক : ভারত-বাংলাদেশ স্থল ও রেলপথে দুই দেশের মধ্যে আমদানি-রফতানি বাণিজ্যিক সম্পর্ক উন্নয়নে বেনাপোল ও পেট্রাপোল বন্দর পরিদর্শন করেছেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী। বাংলাদেশে রাষ্ট্রদূত হিসাবে যোগদানের পর এটি তার প্রথম বেনাপোল বন্দর সফর।

ব্যবসায়ীরা মনে করছেন এমন সফরের মধ্য দিয়ে দুই দেশের মধ্যে আমদানি-রফতানি বাণিজ্য সম্প্রসারণে বড় ভূমিকা রাখবে।

বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) বিকাল ৩ টায় হাই কমিশনার তার সফর সঙ্গী নিয়ে বেনাপোল বন্দর পৌঁছালে বন্দর, কাস্টমস ও বাণিজ্যিক সংগঠনের কর্মকতারা তাকে ফুলেল শুভেচ্ছা জানান। এ সময় সীমান্তে বিভিন্ন প্রশাসনিক সংস্থার নিরাপত্তা জোরদার করা হয়।

প্রথমে বেনাপোল কাস্টম হাউজে বঙ্গবন্ধু কর্নার পরিদর্শন ও বাণিজ্যিক সংগঠনের বিভিন্ন নেতাদের সাথে মত বিনিময় করেন হাইকমিশনার শ্রী বিক্রম কুমার দোরাই স্বামী।

পরে বেনাপোল বন্দর দিয়ে রেল ও স্থলপথে বাণিজ্যিক অবস্থার খোঁজ-খবর নেন। বন্দর পরিদর্শন শেষে চেকপোস্ট ইমিগ্রেশন দিয়ে দুই দেশের মধ্যে পাসপোর্ট যাত্রী যাতায়াতের সুবিধা-অসুবিধার বিষয়ে খোঁজ নেন। ভারতের পেট্রাপোল বন্দর পরিদর্শন করে সন্ধ্যায় যশোরের উদ্দেশ্যে বেনাপোল বন্দর ত্যাগ করেন তিনি।

হাই কমিশনারের সফর সঙ্গী ছিলেন, সহকারী হাইকমিশনার রায়না রাজেশ কুমার সহ ৪ জন। বন্দর পরিদর্শনে সহযোগিতা করেন বেনাপোল কাস্টমস কমিশনার আজিজুর রহমান, বন্দরের ভারপ্রাপ্ত পরিচালক আব্দুল জলিল, উপপরিচালক মামুন কবীর তরফদার, বেনাপোল সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন, ভারত-বাংলাদেশ ল্যান্ডপোর্ট ইমপোর্ট এক্সপোর্ট কমিটির চেয়ারম্যান মতিয়ার রহমান প্রমুখ।

পিএনএস/এসআইআর

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন