বঙ্গভ্যাক্সের ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমোদন চেয়েছে গ্লোব বায়োটেক

  17-01-2021 05:00PM

পিএনএস ডেস্ক: নিজেদের তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিন বঙ্গভ্যাক্সের ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য অনুমতি চেয়ে আবেদন করেছে গ্লোব বায়োটেক। রোববার (১৭ জানুয়ারি) দুপুরে মহাখালীতে বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিলে (বিএম‌আরসি) প্রটোকল জমা দিয়েছে প্রতিষ্ঠানটি।

গ্লোব বায়োটেকের গবেষণা ও উন্নয়ন বিভাগের প্রধান ড. আসিফ মাহমুদ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, গ্লোব বায়োটেকের পক্ষে তাদের সিআরও (ক্লিনিক্যাল রিসার্চ অর্গানাইজেশন) এ প্রটোকল জমা দিয়েছে। বিএমআরসির অনুমোদন পেলেই হিউম্যান ট্রায়াল শুরু করা হবে। বাংলাদেশে কোনও ভ্যাকসিনের ফেইজ-১ এর ট্রায়াল হবে, এটা আমাদের জন্য মাইলফলক।

গ্লোব ফার্মাসিউটিক্যালস লিমিটেডের চেয়ারম্যান মো. হারুনুর রশিদসহ গ্লোব বায়োটেক লিমিটেডের কর্মকর্তারা বিএম‌আরসিতে ইথিক্যাল ক্লিয়ারেন্সের আবেদন জমা দেন। সব মিলিয়ে প্রায় ১০ হাজার পৃষ্ঠার এই আবেদনটি বিএম‌আরসির একজন সহকারী পরিচালক গ্রহণ করেন।

এর আগে গত ২৮ ডিসেম্বর গ্লোব বায়োটেক লিমিটেডকে পরীক্ষামূলক প্রয়োগের জন্য করোনাভাইরাসের ভ্যাকসিন উৎপাদনের অনুমতি দেওয়া হয়।

গ্লোব বায়োটেক লিমিটেড করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরির দৌড়ে থাকা একমাত্র বাংলাদেশি কোম্পানি, যার ভ্যাকসিন বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভিড-১৯ ভ্যাকসিন ক্যান্ডিডেট তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে।

সারা বিশ্বে যেসব ভ্যাকসিন তৈরির কাজ হচ্ছে সেগুলো পর্যবেক্ষণ করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এর মধ্যে ক্লিনিক্যাল ট্রায়াল পর্যায়ে আছে এমন ৪২টি ভ্যাকসিনর একটি তালিকা এবং ক্লিনিক্যাল ট্রায়ালের আগের অবস্থায় (প্রি-ক্লিনিক্যাল ট্রায়াল) থাকা ১৫৬টি ভ্যাকসিনর আরেকটি তালিকা রয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার। ওই তালিকায় বাংলাদেশের গ্লোব বায়োটেকের তিনটি ভ্যাকসিনর নাম রয়েছে।

গত বছরের ৩ জুলাই তেজগাঁওয়ে গ্লোব ফার্মাসিউটিক্যালসের প্রধান কার্যালয়ে সংবাদ সম্মেলন করে গ্লোব বায়োটেকের পক্ষ থেকে করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরির চেষ্টার ঘোষণা দেওয়া হয়।

পরে ১০ অক্টোবর সংবাদ সম্মেলন করে প্রতিষ্ঠানটি জানায়, ইঁদুরের ওপর প্রয়োগ করে তাদের ওই সম্ভাব্য ভ্যাকসিন ‘কার্যকর ও সম্পূর্ণ নিরাপদ’ প্রমাণিত হয়েছে।

ভ্যাকসিনর পরীক্ষামূলক প্রয়োগের জন্য আইসিডিডিআর,বির সঙ্গে সমঝোতা চুক্তি (এমওইউ) করলেও পরে তা বাতিল করে গ্লোব বায়োটেক।


পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন