ভাসানচরে রোহিঙ্গাদের প্রশিক্ষণ দিচ্ছে বিআরডিবি

  27-01-2021 10:35PM

পিএনএস ডেস্ক : ভাসানচরে স্থানান্তরিত বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমার (রোহিঙ্গা) নাগরিকদের জীবনযাত্রার সহায়ক ও সচেতনতা বৃদ্ধিমুলক প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনার আলোকে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের (বিআরডিবি) ব্যবস্থাপনায় বুধবার আনুষ্ঠানিকভাবে এই প্রশিক্ষণ শুরু হয়েছে।

প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেন প্রতিষ্ঠানটির মহাপরিচালক সুপ্রিয় কুমার কুন্ডু। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিআরডিবির পরিকল্পনা পরিচালক এসএম মাসুদুর রহমান (যুগ্মসচিব), প্রশিক্ষণ পরিচালক মোঃ সাঈদ কুতুব (যুগ্মসচিব), ‘আশ্রয়ন প্রকল্প-৩’-এর প্রকল্প পরিচালক কমোডর এএ মামুন চৌধুরী, এনডিসি, পিএসসি, ভাসানচর আরআরআরসি ক্যাম্প ইনচার্জ মো: মুসফিকুল আলম ও ভাসানচর এপিবিএনের অতিরিক্ত পুলিশ সুপার রুহুল আমিন প্রমুখ।

বিআরডিবি সূত্র জানায়, প্রথম পর্যায়ে প্রতিটি ব্যাচে ৫০ জন করে ৫টি গ্রুপে মোট ২৫০ জনকে ৫ দিনব্যাপী এই প্রশিক্ষণ প্রদান করা হবে। পর্যায়ক্রমে ভাসানচরে স্থানান্তরিত সকলকে এই কর্মসূচির আওতায় আনা হবে।

এই কর্মসূচির আওতায় বিআরডিবি কর্তৃক প্রতিটি পরিবার হতে একজন পুরুষ ও একজন নারীকে সুফলভোগী হিসেবে নির্বাচন করা হবে। প্রত্যেক সুফলভোগীকে প্রথমে জীবনযাত্রার সহায়ক ও সচেতনতামূলক প্রশিক্ষণ প্রদান করা হবে। পরবর্তীতে, প্রশিক্ষণার্থীদের চাহিদা মোতাবেক শাক-সবজি চাষ, হাঁস-মুরগি পালন, গবাদি পশু পালন, মৎস্যচাষ এবং কুটির শিল্প ও সূচি শিল্পসহ বিভিন্ন ধরনের আয় উৎসারী কর্মকাণ্ডভিত্তিক বিশেষ প্রশিক্ষণ প্রদান করা হবে।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন