শিক্ষকদের তালিকা স্বাস্থ্য অধিদপ্তরে

  

পিএনএস ডেস্ক : শিক্ষাপ্রতিষ্ঠান খোলার লক্ষে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং কর্মকর্তা-কর্মচারীদের টিকা দেয়ার উদ্যোগ নিয়েছে সরকার। সারা দেশের সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় সাড়ে সাত লাখ শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীর তালিকাও পৌঁছেছে স্বাস্থ্য অধিদপ্তরে। স্বাস্থ্য অধিদপ্তর সূত্র এ তথ্য জানিয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সেন্টারের (এমআইএস) পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান বলেন, যেসব শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীর তথ্য তালিকায় এসেছে, তারা ওয়েবসাইটে শিক্ষাপ্রতিষ্ঠানের আলাদা ক্যাটাগরি দিয়ে রেজিস্ট্রেশন করে টিকা নিতে পারবেন।

শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, দেশে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে ৪ লাখ ৬ হাজার ৪৬৯ জন শিক্ষক এবং ১ লাখ ৬২ হাজার ৮৬১ জন কর্মচারী রয়েছেন। বিশ্ববিদ্যালয়ে শিক্ষক রয়েছেন ১৫ হাজার ৫২৪ জন। আর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, প্রাথমিক পর্যায়ে শিক্ষক রয়েছেন ৬ লাখ ৮৫ হাজার ৪০০ জন।

এ বিষয়ে ডা. মিজানুর রহমান বলেন, এখন পর্যন্ত প্রাথমিক, মাধ্যমিক, উচ্চ-মাধ্যমিক, মাদ্রাসা, কারিগরি ও বিশ্ববিদ্যালয়ের প্রায় সাড়ে সাত লাখ শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীর তালিকা পেয়েছেন বলে জানান তিনি।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা বলেন, নিবন্ধনের মাধ্যমে শিক্ষকরা টিকা নিতে পারবেন।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক সৈয়দ গোলাম ফারুক বলেন, মাননীয় প্রধানমন্ত্রী তো বলেছেন, টিকার ব্যাপারে আমরা একটা অগ্রাধিকার পাব। আমরা একটি তালিকা দিয়েছি স্বাস্থ্য মন্ত্রণালয়ে। শিক্ষকরা এখন এনআইডি কার্ড দিয়ে রেজিস্ট্রেশন করে অগ্রাধিকার ভিত্তিতে টিকা নিতে পারবেন।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক (পলিসি এন্ড অপারেশন) মনীষ চাকমা বাংলাদেশ জার্নালকে বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী ৩ লাখ ৮০ হাজার ৩৯৫ জন শিক্ষকের তালিকা স্বাস্থ্য অধিদপ্তরে পাঠানো হয়েছে। এছাড়াও কর্মকর্তা ও অফিস স্টাফ মিলিয়ে ৭ হাজার ২২২ জনের তালিকা পাঠানো হয়েছে।

পিএনএস/এসআইআর

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন