বই পরিচিতি : মানুষরতন খোঁজা

  09-04-2021 08:26PM

পিএনএস : এবি। মানুষ নয়। আবার পাখিও নয়। দুটোর সমন্বয়। মার্ড (ম্যান+বার্ড) বা মাখি (মানুষ+পাখি)। একটা রোবট। উড়তে পারে। বাতাসে মিলিয়ে যেতে পারে। রূপ বদলাতে পারে। মানুষের মনের কথা পড়তে পারে। এই মার্ডের আবিষ্কারক যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের জীববিজ্ঞানী ড. ওয়াটসন। বাংলাদেশের এক খুদে বিজ্ঞানী আসিফের অনুরোধে তিনি এটা তৈরি করেন।

এবি বাংলাদেশে এসে এমন একজন মানুষ খুঁজছে, যে কি না অন্যের ক্ষতির চিন্তা খুব একটা করে না। এক মাস সময় নিয়ে এসে সে খুঁজতে খুঁজতে হয়রান। মোস্তফা মামুনের কিশোর ভৌতিক সিরিজের ‘কৌতূহল থেকে কত কাণ্ড’ বইয়ের গল্পের একটা অংশে এই বর্ণনা পড়ে চমকে গেলাম। চমকটা এ জন্য যে, কথার জাল, ঘটনার মারপ্যাঁচ, বর্ণনার চমৎকারিত্বের আড়ালে এই লেখক একটা বার্তা দিতে চান। কেমন সেই বার্তা?

২৭ দিন পর রোবট এবি একজনকে খুঁজে পায়। যে কি না অন্যের ক্ষতির চিন্তা খুব একটা করে না। লেখক লিখেছেন, ‘প্রথমে গেলাম ধর্মপ্রাণ মানুষের দিকে। শুনতে পাই এই অঞ্চলে মানুষ খুব ধর্মচর্চা করে। ওদের সৎ হওয়ার কথা। সেখানে তিক্ত অভিজ্ঞতা। এরপর শিক্ষক সম্প্রদায়। ওদের অবস্থা আরো খারাপ। ডাক্তাররা সমাজের সেবা করে, ওদের দিকে হাত বাড়িয়ে দেখলাম সেখানেও অবস্থা সুবিধার না। হতাশ হয়ে যখন আশা ছেড়ে দিয়েছি, তখন শেষ চেষ্টা হিসেবে যাদের সংসার-পরিবার নেই তাদের দিকে মন দিলাম। এখানে আশাব্যঞ্জক ব্যাপার মিলল।’ খুদে বিজ্ঞানী আসিফ, তাঁর ভাই আরিফ, বাবা আজিম উদ্দিন খান এবং এই পরিবারের আশপাশের মানুষজন নিয়ে এই বইয়ের গল্পের ঘোরাফেরা।

মোস্তফা মামুন ক্রীড়া সাংবাদিক হিসেবে পরিচিত। কথাসাহিত্যিক হিসেবেও তাঁর খ্যাতি রয়েছে। তাঁর এই বইয়ের ভাষা সাবলীল। বাক্যগুলো ছোট ছোট। সহজে পড়া যায়। সহজ কথা খুব সহজ করে বলার ক্ষমতা তাঁর আছে। এই বইয়ের বহুল প্রচার কামনা করছি।

কৌতূহল থেকে কত কাণ্ড : মোস্তফা মামুন। প্রচ্ছদ : মামুন হোসাইন।

প্রকাশক : পার্ল পাবলিকেশন্স। মূল্য : ২০০ টাকা।

পিএনএস-জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন