সেরাম টিকা দিতে না পারলে অগ্রিম দেওয়া অর্থ ফেরত পাব: অর্থমন্ত্রী

  05-05-2021 05:49PM

পিএনএস ডেস্ক : আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী ভারতের সেরাম ইনস্টিটিউট যদি চুক্তিতে প্রতিশ্রুত ভ্যাকসিন সরবরাহ করতে না পারে, তাহলে অগ্রিম দেওয়া অর্থ ফেরত পাওয়া যাবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বুধবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভার পর ভার্চুয়াল ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

অর্থমন্ত্রী বলেন, যখন চূড়ান্তভাবে জানা যাবে যে ভ্যাকসিন পাওয়া যাবে না, তখন অগ্রিম যে অর্থ দেওয়া হয়েছে, তা আমরা অবশ্যই ফেরত পাব। এভাবে এক দেশ আরেক দেশের টাকা মেরে দেয় নাকি? লিখিত চুক্তির ভিত্তিতে সবকিছু হয়েছে।

তিনি আরও বলেন, ‘তবে ভ্যাকসিন পাওয়া যাবে না, তা বলার সময় এখন আসেনি। তাদের সঙ্গে আলোচনা এখনো চলছে। একইসঙ্গে বিকল্প উৎস থেকে ভ্যাকসিন আমদানির উদ্যোগ চলছে। সরকার একটি সোর্সের ওপর নির্ভর করে বসে নেই। এটা একটা সেনসেটিভ ইস্যু।

সেরামের কাছে ক্ষতিপূরণ দাবি করা হবে কি না, জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী একটি চুক্তিতে যা থাকা দরকার, সবই সেরামের সঙ্গে করা চুক্তিতে আছে। এ বিষয়ে বিস্তারিত জানার জন্যে তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ে যোগাযোগের পরামর্শ দেন।

পিএনএস/এসআইআর



@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন