ঢাকা-ভাঙ্গা এক্সপ্রেসওয়েতে টোল আদায়ে বসছে আইটিএস

  21-06-2021 05:57PM

পিএনএস ডেস্ক : ইন্টেলিজেন্ট ট্রান্সপোর্ট সিস্টেমের (আইটিএস) আওতায় আসছে ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়ে। আইটিএসের আওতায় এক্সপ্রেসওয়ের টোল আদায়, কার্যক্রম পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য একক উৎসভিত্তিক পরামর্শক হিসেবে কোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (কেওআইসি)-কে নিয়োগ দেওয়া হচ্ছে।

সূত্র জানিয়েছে, সড়ক ও জনপথ অধিদপ্তরের আওতাধীন ‘ঢাকা-খুলনা মহাসড়কের যাত্রাবাড়ী ইন্টারসেকশন থেকে (ইকুরিয়া-বাবুবাজার লিংক সড়কসহ) মাওয়া পর্যন্ত এবং পাঁচ্চর-ভাঙ্গা অংশ ধীরগতির যানবাহনের জন্য আলাদা লেনসহ চার লেনে উন্নয়ন প্রকল্পের অসমাপ্ত কাজ সমাপ্তকরণ প্রকল্প’ এর আওতায় ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়ে বাংলাদেশের প্রথম এক্সপ্রেসওয়ে, যার দৈর্ঘ্য ৫৫ কিলোমিটার। এতে তিনটি সেতু আছে। এগুলো হচ্ছে—৮৪৭.৩২ মিটার দীর্ঘ বুড়িগঙ্গা সেতু (চীন-বাংলাদেশ মৈত্রী সেতু), ৮৫৩.২০ মিটার দীর্ঘ প্রথম ও দ্বিতীয় ধলেশ্বরী সেতু এবং ৪৫০ মিটার দীর্ঘ আড়িয়ালখাঁ সেতু।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুত উল্লিখিত প্রকল্পের আওতায় ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়ের কাজ বাংলাদেশ সেনাবাহিনীর ২৪ ইঞ্জিনিয়ারিং কন্সট্রাকশন ব্রিগেডের মাধ্যমে বাস্তবায়িত হচ্ছে। অনুমোদিত ডিপিপি অনুযায়ী ৫৫ কিলোমিটার দীর্ঘ এক্সপ্রেসওয়েতে (পদ্মা সেতু ছাড়া) টোল আদায়ের জন্য অত্যাধুনিক কম্পিউটারাইজড টোল প্লাজা নির্মাণ করা হচ্ছে।

ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়ের কার্যক্রম বাস্তবায়িত হলে দেশের দক্ষিণাঞ্চলের জেলাগুলো, বিশেষ করে ফরিদপুর, বরিশাল ও খুলনা এবং দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২২টি জেলার সঙ্গে রাজধানীসহ দেশের অন্যান্য অঞ্চলের নিরাপদ, নিরবচ্ছিন্ন এবং নির্বিঘ্ন সড়ক যোগাযোগ নিশ্চিত হবে, যা দেশের আর্থ-সামাজিক উন্নয়নের ক্ষেত্রে বৈশিষ্ট্যপূর্ণ পরিবর্তন বয়ে আনবে। এছাড়া, পদ্মা সেতু চালু হওয়ার পর এই এক্সপ্রেসওয়েতে চলমান ট্রাফিক জ্যামিতিক হারে বাড়বে।

বর্তমানে ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়েতে কোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (কেওআইসিএ) আর্থিক সহায়তায় বাস্তবায়নাধীন ‘আইটিএস (ইন্টেলিজেন্ট ট্রান্সপোর্ট সিস্টেম) প্রবর্তন করে বাংলাদেশের জাতীয় মহাসড়ক করিডোরগুলোর নির্ভরযোগ্যতা এবং সুরক্ষা বাড়ানো’ শীর্ষক প্রকল্পের আওতায় কোরিয়া এক্সপ্রেসওয়ে করপোরেশন (কেইসি) কর্তৃক আইটিএস স্থাপনের কার্যক্রম চলছে। এক্সপ্রেসওয়ের টোল আদায় কার্যক্রম ও দেশের প্রথম আইটিএস কার্যক্রম পরিচালনা এবং এক্সপ্রেসওয়েটির অপারেশন ও মেইনটেন্যান্স কাজের জন্য জরুরি ভিত্তিতে যথোপযুক্ত সার্ভিস প্রোভাইডার নিয়োগের কার্যক্রম নেওয়া প্রয়োজন।

সূত্র জানায়, ইন্টেলিজেন্স ট্রান্সপোর্ট সিস্টেম টেকসই পরিবহন ব্যবস্থা। এ ব্যবস্থায় রিয়েল-টাইম, ট্রাফিক এবং ভ্রমণের তথ্য নিয়ন্ত্রিত থাকে। এটি স্বয়ংক্রিয় ব্যবস্থা হওয়ায় এতে যানজট বহুলাংশে কমবে এবং পণ্য ও মালবাহী যানবাহনের দ্রুততম সময়ে গন্তব্যে পৌঁছানো নিশ্চিত হবে। একটি প্রাণবন্ত অর্থনীতির জন্য আইটিএস কার্যক্রম পরিচালনা একটি সময়োপযোগী সিদ্ধান্ত। এই কার্যক্রম বিশেষায়িত এবং বাংলাদেশে প্রথম। আইটিএস কার্যক্রম পরিচালনার মতো অভিজ্ঞতাসম্পন্ন প্রতিষ্ঠান বাংলাদেশে নেই। এছাড়া, যে তিনটি সেতুতে বর্তমানে টোল আদায় করা হচ্ছে, আইটিএস স্থাপিত হলে সেতু তিনটিতে আলাদাভাবে টোল আদায়ের পরিবর্তে এক জায়গা থেকে সমন্বিতভাবে টোল আদায় করা হবে।

১৯৬৯ সালে প্রতিষ্ঠিত কোরিয়া এক্সপ্রেস করপোরেশন (কেইসি) দক্ষিণ কোরিয়ার বৃহৎ সরকারি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি বর্তমানে দক্ষিণ কোরিয়ায় ৪ হাজার ১১২ কিলোমিটার এক্সপ্রেসওয়ে (হাইওয়ে সড়ক) রক্ষণাবেক্ষণের দায়িত্বে আছে। কেইসি এক্সপ্রেসওয়ে ছাড়াও ৪ হাজার ৫০৮টি সেতু রক্ষণাবেক্ষণ করছে, যার মোট দৈর্ঘ্য ১ হাজার ৩৩২ কিলোমিটার। প্রতিষ্ঠানটি অবকাঠামো রক্ষণাবেক্ষণে অত্যাধুনিক প্রযুক্তির ইন্টেলিজেন্ট ট্রান্সপোর্ট সিস্টেম (আটিএস) এবং ইনফরমেশন টেকনোলজি সিস্টেম (আইটিএস) অনুসরণ করছে। টোল আদায়ে অত্যাধুনিক ইলেক্ট্রনিক টোল কালেকশন সিস্টেম (ইটিসিএস) ব্যবহার করছে। কেইসি এ বিষয়ে অভিজ্ঞতাসম্পন্ন, তাই পদ্মা সেতু প্রকল্পে এই কার্যক্রম সম্পন্নের জন্য পদ্মা সেতুর সঙ্গে সমন্বিতভাবে সম্পন্ন করার ক্ষেত্রে কেইসি-কে নিয়োগ করা যৌক্তিক হবে বলে সূত্র জানিয়েছে।

উল্লেখ্য, রাষ্ট্রীয় জরুরি প্রয়োজন, বিপর্যয় মোকাবিলা এবং জনস্বার্থে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সুপারিশক্রমে সরাসরি ক্রয় পদ্ধতি বা অন্য কোনো ক্রয় পদ্ধতি অনুসরণে ক্রয় করা যাবে মর্মে পাবলিক প্রকিউরমেন্ট আইন, ২০০৬ এর বিধি ৬৮ (১) এ উল্লেখ রয়েছে। তাছাড়া, পিপিআর ২০০৮ এর বিধি ১০৪ এর (ঘ) (২) (ই) অনুযায়ী যেকোনো মূল্যসীমার সেবা কাজের জন্য একক উৎসভিত্তিক পরামর্শক (ব্যক্তি/প্রতিষ্ঠান) নিয়োগের বিধান আছে।

এছাড়া, পদ্মা বহুমুখী সেতুর রক্ষণাবেক্ষণ ও টোল আদায়ের লক্ষ্যে কোরিয়া এক্সপ্রেসওয়ে করপোরেশন-কে নিয়োগের জন্য বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের কার্যক্রম চলছে। এছাড়া, ‘ঢাকা-মাওয়া-ভাঙ্গা’ এক্সপ্রেসওয়েটি পদ্মা বহুমুখী সেতুর একটি সমন্বিত অংশ এবং বর্ণিত সেতু ও এক্সপ্রেসওয়েটি একই করিডোরে অবস্থিত হওয়ায় এক্সপ্রেসওয়েটির রক্ষণাবেক্ষণ, টোল আদায় ইন্টেলিজেন্স ট্রান্সপোর্ট সিস্টেম (আইটিএস) কার্যক্রম পরিচালনার জন্য কোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (কেওআইসি)-কে নিয়োগের প্রক্রিয়া চলছে।

এ সংক্রান্ত একটি প্রস্তাবে নীতিগত অনুমোদনের জন্য অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠেয় অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় উপস্থাপন করা হবে বলে সূত্র জানিয়েছে।

পিএনএস/এসআইআর

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন